মার্কশিটসহ এসএসসি রেজাল্ট ২০২০

মার্কশিটসহ এসএসসি রেজাল্ট ২০২০ জানাতে প্রস্তুত আমরা । কারণ অনেকেই আমাদের ফেসবুক পেজে ম্যাসেজ দিয়েছেন। আর জানতে চেয়েছেন কীভাবে মার্কশিটসহ এসএসসি রেজাল্ট ২০২০ জানতে পারবেন। দেশের অন্যতম সেরা এ শিক্ষা বিষয়ক ওয়েবসাইট যেখানে দ্রুততার সাথে আমরা সকল প্রকার পাবলিক পরীক্ষার রেজাল্ট প্রকাশ করে থাকি। গত ৩ ফেব্রুয়ারি থেকে শুরু হয় মাধ্যমিক ও সমমানের সকল পরীক্ষা।  যার ফলফাল প্রকাশ হওয়ার কথা ছিলো মে মাসের প্রথম সপ্তাহেই। অর্থাৎ মে মাসের ৭ অথবা ৯ তারিখে। কিন্তু নোভেব করোনা ভাইরাসের কারণে ফলাফল অনির্দিষ্টকালের জন্য স্থগিত রয়েছে। তাই যথা সময়ে এসএসসি রেজাল্ট প্রকাশ নিয়ে দেখা দিয়েছে শঙ্কা।

পরীক্ষার নাম সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট(এসএসসি)
পরীক্ষার বছর ২০২০
পরীক্ষা শুরু ৩ ফেব্রুয়ারি
পরীক্ষা শেষ ১২ মার্চ (ব্যবহারিকসহ)
মোট শিক্ষার্থী সংখ্যা ২০ লক্ষ ৪৭ হাজার ৭৭৯ জন
মোট কেন্দ্র সংখ্যা তিন হাজার ৫০৪ টি

 

মার্কশিটসহ এসএসসি রেজাল্ট ২০২০

আমরা এটা ভালভাবেই অনুধাবন করি যে, শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ফল প্রকাশের আগ্রহ নিয়ে কোন কমতি নেই। যেমন নেই শিক্ষা মন্ত্রণালয়ের।  করোনা ভাইরাসের প্রভাব এসএসসি রেজাল্টে না পড়লে এটা নিশ্চিত হয়েই বলা যেত যে,  ফলাফল যথা সময়েই প্রকাশ হবে। তাই ফল প্রকাশ হলেই আমরা সর্বপ্রথম কীভাবে এসএসসি ফলাফল পাবেন তা জানিয়ে দিবো। এরপরেই জানিয়ে দিবো মার্কশিটসহ এসএসসি রেজাল্ট ২০২০ পাওয়ার উপায়। তাই আর একটু ধৈর্য ধারণ করতে হবে। তার আগে জেনে নেয়া যাক, মার্কশিটসহ এসএসসি রেজাল্ট কি? আসলে ফল প্রকাশের পরেই আমরা যে রেজাল্ট পাই তাতে শুধু গ্রেড উল্লেখ থাকে। অর্থাৎ প্রত্যেক সাবজেক্টের আলাদা করে ফলাফল জানা যায় না। কিন্তু মার্কশিট সহ এসএসসি রেজাল্টে কোন সাবজেক্টে কত গ্রেড পেয়েছেন তা দেখা যায়। যেটাকে বলা যায় পরিপূর্ণ ফলাফল।

 

ধরা যাক, এক শিক্ষার্থী এক সাবজেক্টে অকৃতকার্য হয়েছেন। আপনি যদি মোবাইলে ম্যাসেজ দিয়ে রেজাল্ট জানতে চান, তবে আপনাকে প্রথমেই দেখাবে ফলাফল অকৃতকার্য।  কিন্তু আপনি কোন সাবজেক্টে ফেল তা দেখাবে না। তাই যখন মার্কশিটসহ এসএসসি রেজাল্ট দেখা যায়, সেখানে ফলাফলের বিস্তারিত উল্লেখ থাকে। অর্থাৎ যদি আপনি গণিতে ফেল করেন তবে মার্কশীটে দেখাবে গণিতে ফেল। বা আপনি কোন সাবজেক্টে কত গ্রেড পেয়েছেন তা মার্কশিট দেখলে জানতে পারবেন।

 

নাম্বার সহ রেজাল্ট SSC 2020

বিশেষ করে যাদের গোল্ডেন প্লাস আসে না, তারা জানার চেষ্টা করেন কোন বিষয়ে তাদের এ প্লাস আসে নাই। এজন্য ফলাফল প্রকাশে পরেই শিক্ষার্থীরা খুঁজতে থাকেন Mark Sheet সহ SSC  Result বা নাম্বারসহ এসএসসি রেজাল্ট ২০২০। কেউ কেউ আবার ফল প্রকাশের দিন ইন্টারনেটে সার্চ করেন নাম্বারসহ রেজাল্ট এসএসসি ২০২০। কিন্তু সঠিকভাবে ফলাফল খুঁজতে না পেরে অনেকই সময়মত ফলাফল জানতে পারেন না। তাই আমরা খুব সহজভাবে উপস্থাপন করবো কীভাবে আপনি অতি সহজে এসএসসি ফলাফল জানতে পারবেন।

এসএসসি রেজাল্ট ২০২০ জানবেন যেভাবে

আর নাম্বারসহ এসএসসি রেজাল্ট ২০২০ যে শুধু শিক্ষার্থী দেখতে চান, বিষয়টা এমন নয়। অভিভাবকেরাও জানতে চান ছেলে-মেয়েরা কোন সাবজেক্টে কত নাম্বার পেয়েছেন। সহজ কথায়, নাম্বারসহ এসএসসি ফলাফল জানার উপায় সবারই জানা থাকা দরকার। যেমন ধরুন,  আপনার পাশের বাসার বা বাড়ির কেউ মার্কশিটসহ এসএসসি রেজাল্ট ২০২০ জানতে চাচ্ছেন। কিন্তু তার কাছে নেই স্মার্টফোন এবং ইন্টারনেট সুবিধা। তাহলে কি সে ফলাফল জানতে পারবে না। হ্যাঁ,  সে যদি আপনার থেকে ফলাফল জানতে চায় তবে আপনি কি রেজাল্ট বের করে দিবেন না। আপনার উত্তর অবশ্যই হ্যাঁ হবে। কিন্তু আপনার যদি জানাই না থাকে কীভাবে বের করতে হবে, তখন কি হবে? তাই সবারই জানা থাকা দরকার। তাছাড়া সব পাবলিক পরীক্ষার ফলাফল বের করার পদ্ধতি প্রায় একই। তাই আপনি যদি ফলাফল বের করার উপায় জেনে জান, তবে যে কোন পাবলিক পরীক্ষার ফলাফল সহজেই বের করতে পারবেন।

নাম্বারসহ রেজাল্ট SSC

নাম্বার সহ ssc রেজাল্ট ২০২০ সকল বোর্ড

আগেই জানিয়ে রাখছি নাম্বার সহ ssc রেজাল্ট ২০২০ জানার উপায় সব বোর্ডের জন্য প্রায় একই। অর্থাৎ আপনি যদি ঢাকা বোর্ডের ফলাফল জানতে পারেন তবে রাজশাহী বোর্ডের ফলাফলও জানতে পারবেন। তাই এ নিয়ে দ্বিধান্বিত হওয়ার দরকার নাই। শুধু একটু ফলো করুন কীভাবে পাবেন তা আমরাই জানিয়ে দিচ্ছি। সাধারণত মার্কশিটসহ এসএসসি রেজাল্ট দুই উপায়ে জানা যায়। এই দুই উপায় সম্পর্কে বিস্তারিত দিকনির্দেশনা দিবো। তা হলে আগে জানি, উপায় দুইটি কি? প্রথম উপায় হচ্ছে- (১)ম্যাসেজ(এসএমএস এর মাধ্যমে), (২) ওয়েবসাইট(Website) এর মাধ্যমে।

 

ম্যাসেজ দিয়ে নাম্বার সহ SSC রেজাল্ট ২০২০

এটা বর্তমানে সবথেকে জনপ্রিয় উপায়। ম্যাসেজ দিয়ে নাম্বার সহ ssc রেজাল্ট ২০২০ জানার। কারণ শহরে পর্যাপ্ত ইন্টারনেট সুবিধা থাকলেও গ্রামে ইন্টারনেট সুবিধা এবং ইন্টারনেটের ব্যবহার অনেকেই জানেন না। তাই এসএমএস এর মাধ্যমে কম খরচে এবং দ্রুততার সাথে ফলাফল জানা যায়। কিন্তু এটার সমস্যা হচ্ছে এ মাধ্যমে মার্কশিটসহ ফল পেতে বিকেল পর্যন্ত অপেক্ষা করতে হয়। বিকেল তিনটার পর ম্যাসেজ দিলে  মার্কশিটসহ ফল জানা যায়। অর্থাৎ ফল প্রকাশের পরেই মার্কশিট সহ ফলাফল জানা যায় না। প্রথমেই ম্যাসেজ দিলে গ্রেড জানিয়ে দেয়া হয়। কিন্তু বিকেলে ম্যাসেজ দিলে নাম্বার সহ ssc রেজাল্ট জানিয়ে দেয়া হয় বিস্তারিতভাবে। এজন্য জানতে হয়-

  • বোর্ডের নামের শর্টকোড
  • পরীক্ষার নাম
  • পরীক্ষার্থীর রোল নাম্বার
  • পরীক্ষার সাল বা বছর

For Example- SSC <space> DHA <space> 520453 <space> 2020 and Send 16222

Dhaka Board DHA
Comilla Board COM
Barisal Board BAR
Sylhet Board SYL
Rajshahi Board RAJ
Dinajpur Board DIN
Chittagong Board CHI
Jessore   Board JES

 

ওয়েবসাইটে মার্কশিটসহ এসএসসি রেজাল্ট ২০২০

ওয়েবসাইট(Website) বা ওয়েব মাধ্যমেও মার্কশিটসহ এসএসসি রেজাল্ট ২০২০ জানা যায়। এজন্য শিক্ষা বোর্ডের ওয়েবসাইট বা সংশ্লিষ্ট বোর্ডের নিজস্ব ওয়েবসাইট থেকে মার্কশিটসহ ফল জানা যায়। আর এসব ওয়েবসাইট ইউজার ফ্রেন্ডলি হওয়ায় আপনি খুব সহজেই এখান থেকে ফলাফল জানতে পারবেন। এজন্য আপনার মুঠোফোন ডিভাইসে ইন্টারনেট সুবিধা দরকার পড়বে। আর পরীক্ষা সংক্রান্ত তথ্য।

শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট ওয়েবসাইট এড্রেস
শিক্ষা মন্ত্রণালয়ের রেজাল্ট প্রকাশের ওয়েবসাইট ওয়েবসাইট এড্রেস
শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট বেসড রেজাল্ট ওয়েবসাইট এড্রেস

1 Comment

Add a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *