মার্কশিট হারিয়ে গেলে করণীয় সকল বোর্ড

মার্কশিট বা নম্বরপত্র হারিয়ে গেলে করণীয় খুঁজতে গিয়ে আমার এই লেখাটি আপনার নজরে এসেছে। ভয় নেই; মার্কশিট হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে তা আবার পাওয়া যায়। আজকে জানিয়ে দিবো মার্ক সিট হারিয়ে গেলে আপনার বিস্তারিত করণীয়। এজন্য আপনাকে কয়েকটি ধাপে ধাপে কাজ করতে হবে। প্রথমেই বলেছি, মার্কশিট বা নম্বরপত্র হারিয়ে গেলে বিচলিত হওয়ায় কোন কারণ নেই। মাথা ঠাণ্ডা রেখে কাজ করতে হবে।

কেননা মার্কশিট হারিয়ে গেলে আমাদের নানা রকম ঝামেলা পোহাতে হয়। বিশেষ করে ভর্তি হতে বা চাকরি পাওয়ার ক্ষেত্রে। এজন্য আমাদের উচিত সাবধানে এসব প্রয়োজনীয় কাগজপত্র ম্যানেজ করা। যাতে করে এ ধরণের অনাকাঙ্ক্ষিত সমস্যায় না পরতে হয়।  তবে অনেক সতর্কতার মাঝেও মাঝে মাঝে অতীব প্রয়োজনীয় এসব মহা মূল্যবান কাগজপত্র নিজের বা পরিচিত মানুষের হারিয়ে যায়। তবে জেনে নেয়া যাক হারিয়ে  গেলে করণীয় কী হবে।

বোর্ড থেকে মার্কশিট তোলার নিয়ম

বোর্ড থেকে মার্কশিট তোলার নিয়ম অর্থাৎ আপনি যে শিক্ষা বোর্ড থেকে পাশ করেছেন সেই বোর্ড থেকেই আপনার মার্কশিট উত্তোলন করতে হবে। এজন্য আপনাকে মার্কশিট হারানোর সাথে সাথেই আপনার নিকটস্থ থানায় জিডি(GD) বা জেনারেল ডায়েরি করতে হবে। আর জিডিতে আপনার হারিয়ে যাওয়া মার্কশিট সংক্রান্ত যাবতীয় তথ্য তুলে ধরতে হবে।

যেমন- আপনি যদি এসএসসি পরীক্ষার মার্কশিট হারিয়ে ফেলেন তবে আপনার নাম, এসএসসি পরীক্ষার রোল নাম্বার, রেজিস্ট্রশন নাম্বার, পাশের সাল উল্লেখ করতে হবে। সেইসাথে আপনি যে প্রতিষ্ঠান থেকে পাশ করেছেন তার নাম এবং সেই শিক্ষাবোর্ডের নাম জিডিতে উল্লেখ করতে হবে। আরও উল্লেখ করতে হবে কীভাবে এবং কোন এরিয়ার মধ্যে আপনি মার্কশিট হারিয়েছেন তার সংক্ষিপ্ত তথ্য।

পত্রিকায় হারানো বিজ্ঞপ্তি খরচ

এরপর আপনাকে পত্রিকায় হারানো বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে। হারনো বিজ্ঞপ্তিতেও আপনার প্রয়োজনীয় তথ্য তুলে ধরতে হবে। অর্থাৎ আপনি যদি এইচএসসসি পরীক্ষার মার্কশিট হারিয়ে ফেলেন তবে আপনার নাম, সেই পরীক্ষার রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার, পাসের সন উল্লেখ করে পত্রিকাতে বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে। স্থানীয় পত্রিকায় হারানো বিজ্ঞপ্তি খরচ খুব বেশি নয়; ৩০০ টাকা থেকে ৫০০ টাকার মধ্যে স্থানীয় পত্রিকায় হারানো বিজ্ঞপ্তি প্রকাশ করা যায়। মনে রাখবেন মার্কশিট উত্তোলনের জন্য অবশ্যই আপনার পত্রিকাতে বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে। যা বোর্ড থেকে মার্কশিট তোলার নিয়ম এর মধ্যে পরে।

 মার্কশিট হারিয়ে গেলে জিডি করার নিয়ম

মার্কশিট হারিয়ে গেলে থানায় জিডি করা নিয়ে আমাদের মাঝে একটা ভয় কাজ করে।  কিন্তু বিষয়টা একদমই সোজা। আপনি থানার আশেপাশে ফটোকপির দোকান গুলো থেকে খুব সহজেই জিডি করার নিয়ম বা ফরম্যাট পেয়ে যাবেন। সেখানে শুধু আপনার তথ্য গুলো তুলে ধরবেন। মনে রাখবেন, জিডি করার সময় অবশ্যই দুই কপি আবেদনপত্র প্রস্তুত করবেন।

এক কপি থানায় জমা দিবেন এবং অন্য কপিতে থানায় জমা করেছেন এ সংক্রান্ত সিল বা স্বাক্ষর দিয়ে দিবে। যেটা আপনার জিডির প্রমাণ হিসেবে থেকে যাবে। যা আপনাকে পরে বোর্ডে আবেদনের সময় সাথে জমা দিতে হবে। তাই জিডি করার সময় অবশ্যই রিভিভ কপি নিবেন থানা থেকে।

মার্কশিট তুলতে কত টাকা লাগে

আপনার থানায় জিডি করার পর যেতে হবে শিক্ষা বোর্ডের তথ্য কেন্দ্রে। সেখান আপনি যে মার্কশিট বা সার্ফিকেটের জন্য আবেদন করছেন তা বিস্তারিত লিখতে হবে। এবং আবেদন পত্রটি অবশ্যই নির্ভুলভাবে পূরণ করতে হবে। অর্থাৎ আপনার বা যার জন্য আবেদন করবেন তার বিস্তারিত তথ্য। যেমন- বাংলা এবং ইংরেজিতে নাম, পরীক্ষার নাম, পাসের সন, রোল নাম্বার, সাথে রেজিস্ট্রেশন নাম্বার ইত্যাদি।

ভয় পাওয়ার কোন কারণ নেই বরং সব নির্ভুলভাবে পূরণ করা জরুরী।  মার্কশিট তুলতে কত টাকা লাগে তা ব্যাংকে টাকা জমা দেওয়ার সময় জানতে পারবেন। এজন্য চিন্তিত হওয়ার কারণ নেই বোর্ডের নির্ধারিত ফি খুব বেশি হওয়ার কথা নয়।

মার্কশিট উত্তোলন ফরম

মার্কশিট উত্তোলন ফরম বোর্ডের তথ্য কেন্দ্র থেকে নেওয়ার পর বোর্ডের সচিব বরাবর সোনালী ব্যাংকের ডিমান্ড ড্রাফটের মাধ্যমে জমা দিতে হবে। টাকা জমা দেওয়ার পর সেই রিসিভ আপনার সংগ্রহে রাখতে হবে।

সর্বশেষ আপনাকে মার্কশিটের জন্য বোর্ডের আবেদন কপি, থানার জিডির কপি, পত্রিকায় প্রকাশিত হারানো বিজ্ঞপ্তির কপি, ব্যাংকে টাকা জমাদানের কপি আপনার সংশ্লিষ্ট বোর্ডে জমা দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *