সংশপ্তক PDF | শহীদুল্লা কায়সার | Songshoptok PDF Download

সংশপ্তক শহীদুল্লা কায়সার PDF: সংশপ্তক শহীদুল্লা কায়সারের দ্বিতীয় উপন্যাস। উপন্যাসটি রচিত হয় ১৯৬৪ । যা গ্রন্থাকারে প্রকাশ পায় ১৯৬৫ সালে। তার প্রকৃত নাম ছিল আবু নঈম মোহাম্মদ শহীদুল্লা শহীদুল্লা কায়সারের প্রথম উপন্যাস সারেং বৌ। প্রথম উপন্যাস প্রকাশ পায় ১৯৬২ সালে। উপন্যাসটির কাহিনী শুরু হয় ইংরেজ আমলের অন্তিমকালে এবং কাহিনী শেষ হয় পাকিস্তান আমলের সূচনা পর্বে। দ্বিতীয় বিশ্ব যুদ্ধ, যুদ্ধ পরবরতী দুর্ভিক্ষ, যুদ্ধের অবসান। কলকাতায় সাম্প্রদায়িক দাঙ্গা, দেশ বিভাগের পর মুক্তি সংগ্রামের পালাবদল এবং বাংলাদেশের মুক্তিসংগ্রামের সূচনা।
উপন্যাসটির আভিধানিক অর্থ হচ্ছে হয় জয় না হয় মৃত্যু। ইংরেজিতে The Indomitable Soliders যার অর্থ দাঁড়ায় অদম্য সৈনিক।

উপন্যাসটি নিয়ে ১৯৭১ সালে নাট্যকার আব্দুল্লাহ আল মামুন সংশপ্তক নাটক নির্মাণ করেন। যা বাংলাদেশ টেলিভিশনে সম্প্রচার হয়। যা ব্যাপক দর্শক সমাদৃত হয়। ভাষা সচেতন শহীদুল্লা কায়সার ব্যক্তিগত জীবনে ছিলেন একজন লেখক, সাংবাদিক এবং কলামিস্ট। অত্যন্ত দুর্দান্তভাবে। উপন্যাসে সামন্তবাদী, নির্যাতিত এবং বিল্পবী এই তিন চরিত্রে রয়েছেন প্রায় ৫০ জন। আপনারা যারা কালজয়ী এ উপন্যাস পড়তে চাচ্ছেন তারা খুব সহজেই সংশপ্তক শহীদুল্লা কায়সার pdf Download করে পড়ে ফেলতে পারেন।

একনজরে শহীদুল্লা কায়সার সম্পর্কে জেনে নিন

শহীদুল্লা কায়সার ১৯২৭ সালের ১৬ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের শেষলগ্নে তিনি পাকিস্তান সেনাবাহিনী ও তার স্থানীয় সহযোগী আল-বদরের হাতে অপহৃত হন। ধারণা করা হয় যে, অপহরণকারীদের হাতে তিনি মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর তারিখ ধরে নেয়া হয় ১৪ ফেব্রুয়ারি।

শহীদুল্লা কায়সারের উপন্যাসের মধ্যে অন্যতম হচ্ছে
উপন্যাস
সারেং বৌ (১৯৬২) (চলচ্চিত্র রূপ ১৯৭৮)
সংশপ্তক (১৯৬৫)
কৃষ্ণচূড়া মেঘ
তিমির বলয়
দিগন্তে ফুলের আগুন
সমুদ্র ও তৃষ্ণা
চন্দ্রভানের কন্যা
কবে পোহাবে বিভাবরী (অসমাপ্ত)

একনজরে
বইয়ের নামঃ সংশপ্তক

লেখকঃ শহীদুল্লা কায়সার

প্রকাশকঃ চারুলিপি প্রকাশন

ভাষাঃ বাংলা

বইয়ের ধরণঃ উপন্যাস

পাতাঃ ৪০০

আইএসবিএনঃ 9789845982160

দেশঃ বাংলাদেশ

সংশপ্তক শহীদুল্লা কায়সার বইটি কিভাবে পাবেন

শহীদুল্লা কায়সারের কালজয়ী এ উপন্যাস আপনি অনলাইনে পড়তে পারেন PDF আকারে। চাইলে প্রিন্ট কপিও সংগ্রহ করে পড়তে পারেন। বর্তমানে অনলাইন শপের বদলোতে ঘরে বসেই যে কোন বই সংগ্রহ করে পড়া যায়। বাংলাদেশের জনপ্রিয় অনলাইন শপ গুলোর মধ্যে রয়েছে রকমারি এ। তাছাড়া বইটি আপনার নিকটস্থ লাইব্রেরিতেও পেতে পারেন খুব সহজেই।

পড়তে পারেন-  ম্যাসেজ PDF Download | মিজানুর রহমান আজহারি

সংশপ্তক PDF | শহীদুল্লা কায়সার | Songshoptok PDF Download Link

 

আপনারা যারা পিডিএফ আকারে বই পড়তে স্বাচ্ছন্দ বোধ করেন তাদের সুবিধার্থে সংশপ্তক শহীদুল্লা কায়সার PDF Download Link দিয়ে দেয়া হলো। এখান থেকে ডাউনলোড করে উপন্যাস পড়ে ফেলতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *