এসএসসি রেজাল্ট ২০২০ জানবেন যেভাবে

শুধুমাত্র এসএসসি রেজাল্ট ২০২০ প্রকাশ নয়। যে কোন ফলপ্রকাশ নিয়েই আমাদের আগ্রহের কমতি থাকে না। ফল প্রকাশের সাথেই যেন জড়িত থাকে ফলাফল ভালো বা মন্দ হওয়া। আর শিক্ষার্থীদের জীবনে ফলপ্রকাশ নিয়ে থাকে বাড়তি চিন্তা। কেননা এই পরীক্ষার ফলাফলের উপরই নির্ভর করে ভালো স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়টি। তাই শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবকরা সন্তানের ভবিষ্যৎ নিয়ে থাকে চরম চিন্তিত।

এসএসসি রেজাল্ট বা মাধ্যমিক সমমানের পরীক্ষার ফলাফল শুধুমাত্র শিক্ষার্থীদের জন্য নয়; অভিভাবকদের জন্যও খুবই গুরুত্বপূর্ণ। আগেই বলেছি এসএসসি রেজাল্ট ভালো বা খারাপের উপর নির্ভর করে একজন শিক্ষার্থী এইচএসসি ভর্তি। অর্থাৎ কোন কলেজে ভর্তি হতে পারবেন। এসএসসি পরীক্ষার ফল প্রকাশের আগেই শিক্ষার্থী তথা তার অভিভাবকেরা চান ছেলে-মেয়েকে পছন্দসই কলেজে ভর্তি করতে। কিন্তু ছেলে-মেয়ে যখন কাংখিত ফলাফল অর্জনে ব্যর্থ হয় তখনই শিক্ষার্থী এবং অভিভাবকেরা বড় একটা ধাক্কা খান। এ ধাক্কা হলো ভালো বা কাংখিত কলেজে ভর্তি করতে না পারার ধাক্কা।

এসএসসি রেজাল্ট ২০২০

এবার আসি এসএসসি ফল প্রকাশ নিয়ে। গত ০৩ ফেব্রুয়ারি শুরু হয় এসএসসি বা মাধ্যমিক সমমানের পরীক্ষা। গত ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হয় এসএসসি এবং কারিগরি তত্ত্বীয় পরীক্ষা। যথারীতি পহেলা মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হয় দাখিলের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা। সেইসাথে ২৯ ফেব্রুয়ারি থেকে ০৫ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হয় প্রাকটিক্যাল বা ব্যবহারিক পরীক্ষা। তবে এ বছরের এসএসসি রেজাল্ট মহামারী নভেল করোনার প্রভাবে পেছানোর সম্ভবনা দেখা দিয়েছে।

গত মার্চ থেকে বিশ্বব্যাপী শুরু হওয়া মহামারী নভেল করোনার প্রভাব পড়েছে বাংলাদেশেও। এজন্য সারাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান ২৬ মার্চ থেকে ৯ এপ্রিল পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। বন্ধ রয়েছে সকল গণপরিবহন। ফলে মাধ্যমিকের ফল প্রকাশ যথা সময়ে প্রকাশ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। এরইমধ্যে পেছানো হয়েছে ১ এপ্রিল থেকে অনুষ্ঠিত হতে যাওয়া এইচএসসি পরীক্ষা। দেশব্যাপী গণপরিবহণ বন্ধ থাকায় শিক্ষা মন্ত্রণালয়ের থেকে বলা হচ্ছে। যে শিক্ষকেরা বিভিন্ন বিষয়ে খাতা দেখছেন তা তারা সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রেরণ করতে পারছেন না। যদি যথাসময়ে খাতা বোর্ডে জমা না হয়, তবে এসএসসি রেজাল্ট ২০২০ প্রকাশের দীর্ঘসূত্রতা দেখা দিবে এটাই নিশ্চিত।

পরীক্ষার নাম সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট(এসএসসি)
পরীক্ষার বছর ২০২০
পরীক্ষা শুরু ৩ ফেব্রুয়ারি
পরীক্ষা শেষ ১২ মার্চ (ব্যবহারিকসহ)
মোট শিক্ষার্থী সংখ্যা ২০ লক্ষ ৪৭ হাজার ৭৭৯ জন
মোট কেন্দ্র সংখ্যা তিন হাজার ৫০৪ টি

এসএসসি রেজাল্ট ২০২০ প্রকাশের তারিখ

এখনো ঘোষণা হয়নি এসএসসি রেজাল্ট ২০২০ প্রকাশের তারিখ । যদিও শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক সূত্র বলছেন, আগামী ৭ থেকে ৯ মের মধ্যেই এসএসসি ফল প্রকাশের প্রস্তুতি রয়েছে। কিন্তু মহামারী নভেল করোনার প্রভাব বেড়ে যাচ্ছে। তাই মে মাসের শুরুর দিকে যে ফল প্রকাশের কথা ছিলো, তা আবার অনিশ্চিত হয়ে পড়েছে। আগামী ১৪ এপ্রিল পর্যন্ত মহামারী নভেল করোনা ভাইরাসের কারণে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। কিন্তু ১৪ এপ্রিলের মধ্যে করোনার প্রকোপ না কমলে ছুটি আবার বাড়ানো হতে পারে। ফলে এসএসসি ফল প্রকাশের সম্ভাব্য তারিখ হতে পারে মে মাসের মাসের শেষ দিকে। অথবা রমজানের ঈদের পরে। কারণ করোনা ভাইরাসের কারণে কোন কিছুই পূর্বানুমান করা যাচ্ছে না।

তবে ফল প্রকাশের তারিখ ঘোষণা হলেই আমরা তা জানিয়ে দিবো।সাধারণত ফল প্রকাশের তিন মাসের মধ্যেই এসএসসি ফলাফল প্রকাশ করা হয়ে থাকে। কিন্তু তা নির্দিষ্ট সময়ে প্রকাশ হতে পারছে না। তাই শিক্ষার্থী এবং অভিভাবকেরা সবাই এই রেজাল্ট নিয়ে চিন্তিত। আর চিন্তার অন্যতম কারণ হচ্ছে এইচএসসি বা উচ্চ মাধ্যমিকে ভর্তি। কেননা এসএসসি ফলাফলের উপর ভিত্তি করেই এইচএসসি ভর্তি করা হয় কলেজগুলোতে।

এসএসসি রেজাল্ট ২০২০ সকল বোর্ড

সারাদেশে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের মাধ্যমে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তাই এসএসসি ফলাফল ২০২০ সকল বোর্ডের একযোগেই প্রকাশ করা হবে। তার আগে বিগিত বছরের ফলাফল বিস্তারিত জেনে নেয়া যায়। ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় ছেলেদের থেকে পাসের হার ও জিপিএ-৫ এ দুই দিক থেকেই এগিয়ে ছিলো মেয়েরা। পাসের হার ছাত্রদের ছিলো ৮১.১৩ শতাংশ এবং ছাত্রী ৮৩.২৮ শতাংশ। অর্থাৎ ছাত্রীরা ছাত্রদের থেকে ২.১৫ শতাংশ এগিয়ে ছিলো। আর ছাত্রীদের জিপিএ-৫ ছিলো ৫৩ হাজার ৪৮৪ জন, যেখানে ছাত্রদের জিপিএ-৫ ছিলো ৫২ হাজার ১১০ জন। এ বছরের ফলাফলে কারা এগিয়ে থাকে সেটাই দেখার বিষয়। এসএসসি রেজাল্ট ২০২০ প্রকাশিত হওয়া মাত্র আমরা সকল বোর্ডের ফলাফল জানিয়ে দিবো। কারণ এ বছরের ফলাফলের সাথে জড়িত হয়ে গেছে মহামারী নভেল করোনা ভাইরাস। নিচে ছকের মাধ্যমে এসএসসি রেজাল্ট ২০১৯ বিস্তারিত তুলে ধরা হলো।

বোর্ডের নাম আটটি সাধারণ, দাখিল ও কারিগরি শিক্ষাবোর্ড
পরীক্ষার নাম সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট(এসএসসি) ও সমমান
এসএসসি ফলাফল ২০১৯
পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ (গড়)
জিপিএ-৫ ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন
মোট পরীক্ষার্থী ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন
ছাত্রর  সংখ্যা ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন
ছাত্রীর সংখ্যা ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন

কোন বোর্ডের পাসের হার কত

এবার যেনে নেয়া যাক কোন বোর্ডের পাসের হার কত? ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় পাসের হারের দিক থেকে রাজশাহী বোর্ড সব থেকে এগিয়ে। আর সব থেকে পিছিয়ে ছিলো সিলেট বোর্ড।  রাজশাহী বোর্ডের পাসের হার ছিলো ৯১ দশমিক ৬৪ শতাংশ। আর সিলেট বোর্ডের পাসের হার ছিলো ৭০ দশমিক ৮৩ শতাংশ।

বোর্ডের নাম পাসের হার
রাজশাহী বোর্ড ৯১ দশমিক ৬৪ শতাংশ
ঢাকা বোর্ড ৭৯ দশমিক ৬২ শতাংশ
যশোর বোর্ড ৯০ দশমিক ৮৮ শতাংশ
চট্টগ্রাম বোর্ড ৭৮ দশমিক ১১ শতাংশ
দিনাজপুর বোর্ড ৮৪ দশমিক ১০ শতাংশ
কুমিল্লা বোর্ড ৮৭ দশমিক ১৬ শতাংশ
বরিশাল বোর্ড ৭৭ দশমিক ৪১ শতাংশ
সিলেট বোর্ড – ৭০ দশমিক ৮৩ শতাংশ
মাদ্রাসা বোর্ড- ৮৩ দশমিক শূন্য ৩ শতাংশ
কারিগরি বোর্ড ৭২ দশমিক ২৪ শতাংশ

মার্কশিটসহ এসএসসি 2020 ফলাফল

মার্কশিটসহ এসএসসি 2020 ফলাফল কীভাবে জানতে পারবেন? অনেকেই প্রশ্ন করেন। আপনাদের বলছি, ফলাফল প্রকাশের পর সাধারণত ওইদিন বিকেলের দিকে, প্রকাশ করা হয় Marksheet সহ এসএসসি রেজাল্ট। তাই এ জন্য একটু অপেক্ষা করতে হয়। মার্কশিটসহ রেজাল্ট পাওয়ার উপায় আমরা জানিয়ে দিবো। এজন্য নিবন্ধটি পুরোপুরি পড়ুন।

এসএসসি ফলাফল মার্কশিটসহ দেখতে

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২০ জানবো কিভাবে

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২০ তিন উপায়ে পাওয়া যাবে। প্রথমত, সংশ্লিষ্ট স্কুলে গিয়ে। দ্বিতীয়ত, মোবাইলে ম্যাসেজ দিয়ে। তৃতীয়ত, ইন্টারনেটের মাধ্যমে ওয়েবসাইট থেকে।

পরীক্ষার নাম সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট(এসএসসি)
পরীক্ষার বছর ২০২০
প্রথমত মুঠোফোন থেকে ম্যাসেজ দিয়ে।
দ্বিতীয়ত যে স্কুল থেকে পরীক্ষা দিয়েছেন সেই স্কুল থেকে।
তৃতীয়ত অনলাইনে ইন্টারনেটের মাধ্যমে ওয়েবসাইট থেকে।
ফল বের করতে যা লাগবে পরীক্ষার্থীর পরীক্ষা সংক্রান্ত তথ্য।(বোর্ডের নাম, রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার)।

যেটা বলছিলাম, আপনি ঘরে না বসে থেকে, আপনার স্কুলে গিয়েও SSC Result 2020 জানতে পারবেন। কারণ ফল প্রকাশের দিন সকালে সকল স্কুলে ফল পাঠিয়ে দেয়া হয়। প্রত্যকে শিক্ষা বোর্ড থেকে, জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী অফিসারেরা এই ফল স্কুলে পাঠান। তাই স্কুল থেকেও খুব সহজে ফলাফল জানাতে পারবেন। ম্যাসেজ দিয়ে বা ওয়েবসাইট থেকে ফল প্রকাশের আগে,  সবাই নিজ নিজ স্কুল থেকেই ফল সংগ্রহ করতেন।

ম্যাসেজ দিয়ে এসএসসি রেজাল্ট

ম্যাসেজ দিয়ে এসএসসি ফলাফল জানা যায়। কারণ প্রত্যেক মোবাইল কোম্পানী এই সুবিধা প্রদান করেন। সরকারি টেলিফোন কোম্পানি টেলিটক এতে সাহায্য করেন। ফল পাওয়ার এটাও একটি বড় মাধ্যম বা উপায়। এজন্য নামে বোর্ডের নামের শর্টকোড। আপনাদের সুবিধার্থে তা ছকের মাধ্যমে তুলে দেয়া হলো ।

Dhaka Board DHA
Comilla Board COM
Barisal Board BAR
Sylhet Board SYL
Rajshahi Board RAJ
Dinajpur Board DIN
Chittagong Board CHI
Jessore   Board JES

ফাস্ট ম্যাসেজে লিখতে হবে এক্সাম নেম বা পরীক্ষার নাম, যেমন-SSC। বোর্ড নেম বা বোর্ডের নাম, যেমন- DHA। পরীক্ষার রোল নং, যেমন- 118599। এক্সাম ইয়ার বা পরীক্ষার বছর, যেমন- ২০২০।

For Example- SSC<Space>Board Name<Space>Roll No.<Space>Exam Year and Send Message 16222

as Like- SSC DHA 118599 2020 and Send Message 16222

SSC রেজাল্ট জানার Website

এবার জানাবো স্মার্টফোনের সাহায্যে SSC রেজাল্ট জানার Website এর নাম। আপনাদের সুবিধার্থে এসএসসি রেজাল্ট জানার সকল ওয়েবসাইটের নাম ও লিংক প্রকাশ করবো। এতে করে নির্ঝঞ্জাটভাবে আপনি ফলাফল পাবেন, মাত্র এক ক্লিকেই। আটটি সাধারণ শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের পাশাপাশি শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে এ ফল জানা যাবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, ঢাকা ওয়েবসাইট এড্রেস
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, কুমিল্লা ওয়েবসাইট এড্রেস
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, চট্টগ্রাম ওয়েবসাইট এড্রেস
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, রাজশাহী ওয়েবসাইট এড্রেস
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, যশোর ওয়েবসাইট এড্রেস
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, দিনাজপুর ওয়েবসাইট এড্রেস
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, সিলেট ওয়েবসাইট এড্রেস
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, বরিশাল ওয়েবসাইট এড্রেস

শিক্ষা বোর্ডের ওয়েবসাইট ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের তিনটি ওয়েবসাইট ঠিকানা থেকে রেজাল্ট জানা যাবে। এসব ওয়েবসাইটে দেয়া তথ্য দিলেই ফল পেয়ে যাবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট ওয়েবসাইট এড্রেস
শিক্ষা মন্ত্রণালয়ের রেজাল্ট প্রকাশের ওয়েবসাইট ওয়েবসাইট এড্রেস
শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট বেসড রেজাল্ট ওয়েবসাইট এড্রেস

 

এসএসসি রেজাল্ট ২০২০ কবে দিবে

SSC রেজাল্ট জানার অ্যাপস

ফল প্রকাশ সহজ করতে শিক্ষা মন্ত্রণালয়ের নতুন উদ্যোগ ইতিমধ্যেই বেশ জনপ্রিয় হয়েছে। কারণ এখানে রেজিস্ট্রেশন নাম্বার ছাড়াই এসএসসি ফল জানা যায়। শুধু একজনের ফলাফল নয় পুরো স্কুলের ফল। এসএসসি রেজাল্ট জানার অ্যাপস ডাউনলোড করেও নিতে পারেন।

মোবাইলে এসএসসি রেজাল্ট দিবে যশোর বোর্ড

২০২০ সালের এসএসসি রেজাল্ট অভিভাবকদের মোবাইলে জানাবেন যশোর মসধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড। এজন্য অভিভাবকদের স্ব স্ব স্কুলের মাধ্যমে মোবাইল নাম্বার চাওয়া হয়েছে। এজন্য এক বিজ্ঞপ্তিতে কিছু নির্দেশনা দিয়েছে যশোর বোর্ড।

SSC রেজাল্ট 2020

আরও দেখতে পারেন- জিপিএ ও সিজিপিএ বের করার পদ্ধতি

3 Comments

Add a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *