৭ সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় ২০২০

উচ্চশিক্ষা গ্রহণের স্বপ্ন কার না থাকে। কিন্তু এ স্বপ্ন পূরণের পথে বাঁধা হচ্ছে আসন সংখ্যা। প্রতিবছর যে পরিমাণ শিক্ষার্থী উচ্চশিক্ষা গ্রহণের আশায় ভর্তি প্রস্তুতি নেন। তার সিংহভাগই স্বপ্নের বিশ্ববিদ্যালয়ে ভর্তি সুযোগ না পেয়ে আশাহত হন।

সরকারি বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা সঙ্কটের কারণে উচ্চ শিক্ষায় শিক্ষার্থীদের ভরসার স্থান নিচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়। তবে কী সরকারি বিশ্ববিদ্যালয়ে চান্স না পাওয়া শিক্ষার্থীদের মেধা নেই? এমন প্রশ্ন উঠতেই পারে। এর সহজ উত্তর হলো যে পরিমাণ শিক্ষার্থী প্রতিবছর এ(প্লাস) পাচ্ছেন, তাদেরই তো আসন দিতে পারছে না পাবলিক বিশ্ববিদ্যালয়।

তবে তারা কীভাবে এ(প্লাস) পেয়েছেন? তবে সমস্যা কী শিক্ষা ব্যবস্থায় নয়! সরকারি বিশ্ববিদ্যালয়ের মোট আসন সংখ্যার চেয়ে কয়েকগুণ বেশি শিক্ষার্থী এ(প্লাস) পাচ্ছেন।  যাইহোক, সে বিতর্ক না হয় নাই গেলাম।

আরও পড়তে পারেন- জিপিএ ও সিজিপিএ বের করার পদ্ধতি

সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় ২০২০

এক কথায় যেভাবে বেসরকারি বিশ্ববিদ্যালয়কে সংজ্ঞায়িত করা যায় তা হলো, যে সব বিশ্ববিদ্যালয় সরকার দ্বারা পরিচালিত হয় না তাদের বেসরকারি বিশ্ববিদ্যালয় বলে। অর্থাৎ এসব বিশ্ববিদ্যালয় নিজস্ব অর্থায়ন ব্যবস্থায় পরিচালত হয়। বরং সরকারই যেখানে সরকারি বিশ্ববিদ্যালয়কে অর্থায়ন করেন; সেখানে বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ভ্যাট আদায় করেন।

এটা বলাই বাহুল্য যে, বেসরকারি বিশ্ববিদ্যালয় বাংলাদেশের উচ্চ শিক্ষা খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের(ইউজিসি) তথ্য অনুযায়ী দেশে সরকারি ও  বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মোট সংখ্যা ১৫৪। যেখানে সরকারি বা পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা মাত্র ৪৬। আর বাকি ১০৫টি বিশ্ববিদ্যালয় বেসরকারি এবং তিনটি রয়েছে আন্তর্জাতিক। সুতরাং দেখাই যাচ্ছে, বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা গ্রহণ করছে মোট শিক্ষার্থীর বড় একটা অংশ।

তারপরেও বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় সম্পর্কে মানুষের মধ্যে নেতিবাচক চিন্তা ছিলো। যা সময় বাড়ার সাথেসাথেই পরিবর্তন হচ্ছে। বর্তমানে প্রতিযোগিতামূলক চাকরির বাজারে কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় অনেক ভালো করছে। বলা যায়, অনেক ক্ষেত্রে তারা সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের থেকেও ভালো করছে। ১৯৯২ সালে বাংলাদেশে প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। যার অধিংকাংশই ঢাকায় অবস্থিত। কিছু আছে অন্য বিভাগ বা জেলা শহরে।

এখন শতাধিক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে পড়াশোনার মান কোনটিতে ভালো আবার কোনটি তুলনামূলক ভালো নয়। তবে কিছু মান বিচারে কিছু প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের প্রার্থক্য করা যাক। যদি বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং বেশকিছু বিষয়ের উপর নির্ভর করে।  যেমন শিক্ষার মান, আন্তর্জাতিককরণ, গবেষণা, ভর্তি, পুরষ্কার ছাড়াও অন্যান্য অনেক বিষয়।

তবে এসবসের উপর ভিত্তি করে অনেক প্রতিষ্ঠান রয়েছে যারা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং প্রকাশ করেন। এবার জেনে নেয়া যাক, ৭ সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় ২০২০ সম্পর্কে।

নর্থ সাউথ ইউনিভার্সিটি

নর্থ সাউথ ইউনিভার্সিটি

University North South University (NSU)
Motto Center of Excellence in Higher Education
Established 10 February, 1993
Website www.northsouth.edu

এটা সন্দেহ প্রকাশের কোন অবকাশই নেই যে নর্থ সাউথ ইউনিভার্সিটি(North South University), দেশের অন্যতম সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়। যা সংক্ষেপে NSU বলা হয়। ১৯৯২ সালে যাত্রা শুরু হয় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের। এর মধ্যে প্রথম সরকারি অনুমোদন পাওয়া বিশ্ববিদ্যালয় হচ্ছে নর্থ সাউথ ইউনিভার্সিটি। যদিও আনুষ্ঠানিকভাবে এই বিশ্ববিদ্যালয় যাত্রা শুরু করে ১৯৯৩ সালের ১০ ফেব্রুয়ারি। ঢাকা শহরের বারিধারাস্থ বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাস।

‘Graduate Employability Ranking 2020’ যা ‘Graduate Employability Ranking 2020’ প্রকাশ করে। যেখানে বিশ্বের ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৩০১। আর এই র‍্যাংকিং করা হয়েছে চাকরির বাজারে উপর ভিত্তি করে। এই জরীপ বা গবেষণায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে প্রথম এবং সরকারিসহ  সব বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে চতুর্থ অবস্থানে রয়েছে।

ব্রাক ইউনিভার্সিটি

ব্রাক ইউনিভার্সিটি

University BRAC University (NSU)
Motto Inspiring Excellences
Established 2001
Website www.bracu.ac.bd/

ব্রাক ইউনিভার্সিটি(BRAC University) দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে অন্যতম। এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়েছে বিশ্ব সেরা এনজিও সংস্থা ব্রাকের মাধ্যমে। ২০০১ সালে ব্রাক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়। রাজধানীর মহাখালীতে ব্রাক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস।  প্রতিষ্ঠার পর থেকেই উচ্চ শিক্ষা প্রদান এবং উচ্চতর গবেষণা নিশ্চিত করছে বিশ্ববিদ্যালয়টি। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে প্রথম অবস্থানের জন্য প্রতিযোগিতা চলে এই বিশ্ববিদ্যালয়ের। দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে গত বছর প্রথম ছিলো ব্র্যাক বিশ্ববিদ্যালয়। স্যার ফজলে হাসান আবেদ এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় অসামান্য অবদান রাখেন। নয় হাজারেরও বেশি শিক্ষার্থী প্রতি বছর এখান থেকে ডিগ্রি অর্জন করেন। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসটিতে রয়েছে আধুনিক প্রায় সকল সুবিধাই রয়েছে।

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি

University East West University (EWU)
Motto Excellence in Education
Established 1996
Website www.ewubd.edu

দেশের পুরাতন বেরকারি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি (East West University) অন্যতম। সংক্ষেপে EWU হিসেবে পরিচিত। কারণ ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি প্রতিষ্ঠা হয়েছে ১৯৯৬ সালে। আমাদের ব্যক্তিগত গবেষণা অনুসন্ধানে বেসরকারি বিশব্ববিদ্যালয় গুলোর  মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছে ইস্ট ওয়েস্ট ইউনিভা্সিটি। ঢাকার আফতাব নগরে রয়েছে বিশ্ববিদ্যালয়টির স্থায়ী সুবিশাল ক্যাম্পাস। শিক্ষা আর গবেষণার আধুনিক সুবিধা সম্বলিত বিশ্ববিদ্যালয়টিতে রয়েছে আধুনিক নানা সুবিধা। যার মধ্যে মেধা ভিত্তিতে বৃত্তিসহ শিক্ষার্থীদের উৎসাহমূলক নানা কর্মসূচি রয়েছে বিশ্ববিদ্যালয়টিতে। Webometrics Ranking র‍্যাংকিং এ দেশের সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৪তম অবস্থানে রয়েছে এ বিশ্ববিদ্যালয়।

ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ

ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ

University Independent University Bangladesh (IUB)
Motto Teacheth Man That Which He Knew Not
Established 1993
Website www.iub.edu.bd

দেশের পুরাতন বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে ইন্ডিপেডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ Independent University Bangladesh অন্যতম। সংক্ষেপে এই বিশ্ববিদ্যালয় IUB হিসেবে পরিচিত।

দেশের সকল বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান চতুর্থ। বসুন্ধরা আবাসিক এলাকায় রয়েছে বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়টিতে সাড়ে সাত হাজার শিক্ষার্থী ডিগ্রী অর্জন করছেন। সেইসাথে রয়েছে ৪০১ জন শিক্ষক। যার মধ্যে ৩৮ ভাগ শিক্ষকই পিএইচডি ডিগ্রীধারী। তিন একর জায়গা জুড়ে ইন্ডিপেডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ অপরূপ  ক্যাম্পাস।  বিশ্ববিদ্যালয়টির শিক্ষা ক্যারিকুলাম পরিচালিত হয় নর্থ আমেরিকার লিবারেল আর্টস মডেলে।

আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি

আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি

University Ahsanullah University of Science and Technology (AUST)
Motto Divine Light is our guide
Established 1995
Website www.aust.edu

আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি( Ahsanullah University of Science and Technology)। বিশ্ববিদ্যালয়টিকে সংক্ষেপে বলা হয় AUST। ঢাকা আহসানিয়া মিশনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়টি পরিচালিত হয়। রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় রয়েছে বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাস। এটি দেশের প্রথম বেসরকারি প্রকৌশল বিশ্ববিদ্যালয়। ১৬৭৬ এক্র জায়গা জুড়ে রয়েছে ক্যাম্পাস। যেখানে ২৪ ঘন্টা বিদ্যুৎ ও পানি সরবরাহ করা হয়। রয়েছে সহ শিক্ষা মূলক নানা শিক্ষা কার্যক্রম। বিশ্ববিদ্যালয়টিতে বিভিন্ন বিভাগের অধীনে নানা ডিগ্রী প্রদান করা হয়। তাছাড়া বিশ্ববিদ্যালয়টির সঙ্গে পৃথিবীর বিভিন্ন দেশের শিক্ষা চুক্তি রয়েছে।

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ

 

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ

University American International University – Bangladesh (AIUB)
Motto Where leaders are created
Established 1994
Website www.aiub.edu

দেশের সুনামধন্য বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ(American International University – Bangladesh) অন্যতম। বিশ্ববিদ্যালয়টি সংক্ষেপে AIUB হিসেবে পরিচিত।  যৌথভাবে এএমএ কম্পিউটার ইউনিভার্সিটি অব ফিলিপাইনের সাথে পরিচালিত। বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা হয় ১৯৯৪ সালে। খিলক্ষেত এলাকার কুরাতলীতে বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়টি একাধিক বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী প্রদান করে থাকে। আনোয়ারুল আবেদিন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় প্রথম অর্থায়ন করেন। প্রথমে বিশ্ববিদ্যালয়টির নাম ছিলো এএমএ ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। পরে নামকরণ করা হয় আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ(American International University – Bangladesh)।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

 ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

University Daffodil International University (DIU)
Motto A distinguished landmark in higher education
Established 2002
Website www.daffodilvarsity.edu.bd

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি(Daffodil International University) প্রতিষ্ঠিত হয় ২০০২ সালে। দেশের উদীয়মান বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে অন্যতম এই বিশ্ববিদ্যালয়। সংক্ষেপে এই বিশ্ববিদ্যালয় DIU নামে পরিচিত। বিভিন্ন ডিগ্রী প্রদানসহ সহ শিক্ষা এবং ক্যারিয়ার বিষয়ক নানা কার্যক্রমে এগিয়ে রয়েছে বিশ্ববিদ্যালয়টি। ঢাকা বিশ্ববিদ্যালয়টির একাধিক ক্যাম্পাস রয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয়টির স্থায়ী ক্যাম্পাস আশুলিয়ায় অবস্থিত। সকল আধুনিক সুবিধা নিয়ে শিক্ষা ও গবেষণায় নতুন বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে বেশ এগিয়ে রয়েছে  ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

সর্বেশেষ বলা যায়, দেশের সরকারি বিশ্ববিদ্যালয়ের সীমিত আসন সংখ্যা হওয়ায় উচ্চ শিক্ষা গ্রহণের অন্যতম মাধ্যম এখন বেসরকারি বিশ্ববিদ্যালয়। কেননা প্রতিবছর খুব কম সংখ্যক শিক্ষার্থীই পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পান। ফলে অধিকাংশ শিক্ষার্থীকে উচ্চ শিক্ষা গ্রহণে বেসরকারি বিশ্ববিদ্যালয়কেই বেছে নিতে হয়। যদিও এসব বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার খরচ সরকারি বিশ্ববিদ্যালয় থেকে একটু বেশি। আর এই অর্থের বিনিময়েই বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলো উচ্চতর ও আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদান করে থাকে। আমরা প্রাথমিকভাবে সাতটি বিশ্ববিদ্যালয় সম্পর্কে বলেছি, বিশ্ববিদ্যালয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে তাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। আর হ্যাঁ অবশ্যই  বেসরকারি বিশ্ববিদ্যালয় নিয়ে আপনার মতামত জানাতে ভুলবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *