ক্যারিয়ার কী ?

ক্যারিয়ার কী ? ক্যারিয়ার! শব্দটির সাথে স্কুল জীবন থেকেই আমরা পরিচিত হতে শুরু করি। কেননা ক্লাস ওয়ান বা টু পড়ুয়া বাচ্চাকেও প্রশ্ন করা হয়- তুমি বড় হয়ে কী হবে?  বা তুমি কী চাকরি করতে চাও?  সেই স্কুল পড়ুয়া বাচ্চাটি তখন থেকেই বলতে শুরু করে- আমি বড় হয়ে ডাক্তার হবো, কেউ বলে ইঞ্জিনিয়ার, আবার কেউ কেউ পাইলট!  আবার অনেকেই বাবার ক্যারিয়ারকেই নিজের ভবিষৎ ক্যারিয়ার হিসেবে বেছে নেন।

ক্যারিয়ার কী ? ক্যারিয়ার শব্দটির প্রকৃত অর্থ না জেনে শৈশব থেকে শুরু হয় ক্যারিয়ার ভাবনা। তখন থেকেই শুরু হয় বুঝে না বুঝে স্বপ্ন দেখার।  কেউ কেউ আবার সেই স্বপ্নকে পূরণে এগিয়ে যায়। অনেকে চেঞ্জ করেন ক্যারিয়ার পরিকল্পনা।  অনেকেই আবার পরিবারের চাপ বাধ্য হয় নিজের ইচ্ছের বিরুদ্ধে ক্যারিয়ার গড়তে।

ধরুন একজনের ইচ্ছা ক্যারিয়ার হিসেবে চিত্রকলাকে বেছে নেওয়ার।  কিন্তু তার পরিবার চায় সন্তান ডাক্তার হোক।  ফলে নিজের ইচ্ছের বিরুদ্ধে চালিয়ে যেতে হয় পড়শোনা।  ফলে চিত্রকলা নিয়ে পড়াশোনার লালিত স্বপ্ন দিন গড়ার সঙ্গে সঙ্গে ফিকে হতে থাকে। শুরু হয় মানসিক চাপ।

তাই শৈশবেই অভিভাবকের উচিত সন্তানের ক্যারিয়ার ভাবনা না হওয়া পর্যন্ত ক্যারিয়ার হিসেবে কোন বিষয়কে চাপিয়ে না দেওয়া।  এতে হিতে বিপরীত হতে দেখা যায়।

ক্যারিয়ারের সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তির শুরুতেই

 

ক্যারিয়ার অর্থ কি?

ক্যারিয়ার বলতে কর্মময় জীবনের একটা অংশকে বুঝানো হয়।  যদিও পড়াশোনা শেষ করে চাকরি করাকেই আমাদের দেশে ক্যারিয়ার বুঝানো হয়। কিন্তু চাকরি করা মানেই শুধু ক্যারিয়ার নয়।  মূলত মানুষ ব্যক্তিগত জীবনের বাইরে পেশা হিসেবে যে বিষয়ের সাথে যুক্ত থাকেন, সেটাই হলো তার ক্যারিয়ার।  সহজভাবে বলা যায়, ক্যারিয়ার হচ্ছে মানুষের জীবনের গুরুত্বপূর্ণ সেই সময়, যা সে নিজের উন্নতি ও অগ্রগতির জন্য পেশা হিসেবে ব্যয় করে।

ক্যারিয়ার হচ্ছে শেখা, জ্ঞান অর্জন করা, নিজের দক্ষতা বাড়ানোর এক দীর্ঘমেয়াদী প্রক্রিয়া। কিন্তু অনেকেই চাকরি এবং ক্যারিয়ারকে এক করে ফেলেন। যদিও জব আর ক্যারিয়ার একই অর্থে ব্যবহার হয়ে আসছে। দুটোর  মাধ্যমেই অর্থ উপার্জন করাকে বুঝানো হয়।

কিন্তু জব বা চাকরি হচ্ছে শর্টটার্ম। যা কেবল অর্থ উপার্জন বা আয়কেই বুঝায়। কিন্তু ক্যারিয়ার হচ্ছে অনেকগুলো জব বা চাকরির সমষ্টি যা নিজের দক্ষতা বাড়াতে সহায়তা করে। দীর্ঘ মেয়াদে এসব থেকে প্রাপ্ত জ্ঞান এবং অভিজ্ঞতা  কোন ভালো জব এবং ভালো উপার্জন নিশ্চিত করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *