এসএসসি রেজাল্ট ১০ মে প্রকাশ হতে পারে

এসএসসি রেজাল্ট ১০ মে প্রকাশ হতে পারে।  করোনা ভাইরাসের এসএসসি রেজাল্ট যথা সময়ে প্রকাশ নিয়ে শঙ্কা দেখা দেয়। তবে আগামী ১০ মে ফল প্রকাশের কথা ভাবছেন শিক্ষা মন্ত্রণালয়। ১০ মে ফল প্রকাশ হয়ে মার্কশিটসহ এসএসসি রেজাল্ট ২০২০ জানার উপায় আমরা বলে দিবো।

এ নিয়ে মঙ্গলবার (২১ এপ্রিল) মাধ্যমিক ও উচ্চশিক্ষা সচিব মো. মাহবুব হোসেন অনলাইনে ভিডিও কনফারেন্সে বোর্ডগুলোর সঙ্গে বৈঠক করার কথা রয়েছে।

তাই অবসান হতে পারে এসএসসি ও সমামানের পরীক্ষার্থীদের ফল প্রকাশের দুশ্চিন্তা।

পরীক্ষার নাম সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট(এসএসসি)
পরীক্ষার বছর ২০২০
পরীক্ষা শুরু ৩ ফেব্রুয়ারি
পরীক্ষা শেষ ১২ মার্চ (ব্যবহারিকসহ)
মোট শিক্ষার্থী সংখ্যা ২০ লক্ষ ৪৭ হাজার ৭৭৯ জন
মোট কেন্দ্র সংখ্যা তিন হাজার ৫০৪ টি

গত ৩ ফেব্রুয়ারি থেকে শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। পরীক্ষা শেষ হয় ব্যবহারিক সহ ১২ মার্চ। সারাদেশে ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি বোর্ডের মাধ্যমে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

দেখে নিন- এসএসসি রেজাল্ট ২০২০ জানবেন যেভাবে

তবে এসএসসি রেজাল্ট ১০ মে প্রকাশ নিয়ে একটু শঙ্কা রয়েছে। কারণ নোভেল করোনা ভাইরাসের কারণে ২৫ এপ্রিল পর্যন্ত রয়েছে সরকারের সাধারণ ছুটি।

আর এ ছুটি বাড়া  সম্ভবনাও রয়েছে। কারণ লোড়ণা ভাইরাসে আক্রান্ত এবং মৃত্যু দুইয়ের সংখ্যাই বেড়ে চলছে। তাই যথা সময়ে ফল প্রকাশ নাও হতে পারে।

অন্যদিকে সাধারণ শিক্ষা বোর্ড গুলো থেকে পিছয়ে রয়েছে মাদ্রাসা শিক্ষা বোর্ড। মাদ্রাসা শিক্ষা বোর্ড ইতিমধ্যে শিক্ষা মন্ত্রণালয়কে জানিয়েছে ফল প্রস্তুতিতে তাদের এখনো ২০-৩০ দিন সময় লাগবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, গত ১০ বছর ধরে পাবলিক পরীক্ষা(জেএসসি, এইচএসসি,এসএসসি) ফল প্রকাশ ৬০ দিনের মধ্যে হওয়ার রেওয়াজ চালু ছিলো। কিন্তু তা এছর নাও হতে পারে।

এর অন্যতম কারণ হচ্ছে ২৬ মার্চ থেকে করোনা ভাইরাসের কারণে গণ পরিবহণ বন্ধ থাকা। এর ফলে নির্দিষ্ট সময়ের মধ্যে বোর্ডে খাতা ও ওএমআর শিট বিভিন্ন স্থান থেকে পৌঁছায়নি। ফলে কাজ যথা সময়ে শেষ করা সম্ভব হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *