চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইউনিটসমূহ

চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে ইউনিটসমূহ নিয়ে বিস্তারিত জানতে চান অনেকেই। অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের এ ক্যাম্পাস দেশের শীর্ষ বিশ্ববিদ্যালয় গুলোর একটি। তাই অনেকেই চান স্বপ্ন ঘেরা এ ক্যাম্পাসে ভর্তি হতে। কিন্তু ভর্তি যুদ্ধে হেরে যান অনেকেই। ফলে কাঙ্ক্ষিত এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারেন না।

অনেকেই আবার জানেন না চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইউনিটসমূহ কি কি? এবং কোন ইউনিটের প্রস্তুতির ধরণই বা কেমন হবে। তাই বিশ্ববিদ্যালয়ে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের ইউনিট সমূহ এবং কোন ইউনিটে কোন কোন সাবজেক্ট রয়েছে তা নিয়ে বিস্তারিত আলোচনা করবো। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ অনুযায়ী মোট ০৬(ছয়)টি ইউনিট রয়েছে। ইউনিট গুলো হচ্ছে- এ ইউনিট, বি ইউনিট, বি-১ উপ-ইউনিট, সি ইউনিট,ডি ইউনিট, ডি-১ উপ-ইউনিট।

 

ইউনিট/উপ-ইউনিট   সাবজেক্ট সমূহ
এ ইউনিট বিজ্ঞান/ জীববিজ্ঞান/ ইঞ্জিনিয়ারিং/ মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ/ অনুষদ ভুক্ত সকল বিভাগ/ ইনিস্টিটিউট
বি ইউনিট কলা ও মানববিদ্যা অনুষদ ভুক্ত সকল বিভাগ/ ইনিস্টিটিউট( নাট্যকলা বিভাগ, চারুকলা ইনিস্টিটিউট, সংগীত বিভাগ ব্যতিত।)
বি-১ উপ-ইউনিট কলা ও মানববিদ্যা অনুষদ ভুক্ত নাট্যকলা বিভাগ, চারুকলা ইনিস্টিটিউট, সংগীত বিভাগ
সি ইউনিট ব্যবসায় প্রশাসন অনুষদ ভুক্ত সকল বিভাগ
ডি ইউনিট সমাজ বিজ্ঞান অনুষদ ভুক্ত সকল বিভাগ, আইন অনুষদ ভুক্ত আইন বিভাগ, ব্যবসায় প্রশাসন অনুষদ ভুক্ত সকল বিভাগ, জীববিজ্ঞান অনুষদ  ভুক্ত ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগ এবং মনোবিজ্ঞান বিভাগ
ডি-১ উপ-ইউনিট শিক্ষা অনুষদ ভুক্ত ফিজিকাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিভাগ

চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি যোগ্যতা

চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে ইউনিট ভিত্তিক ভর্তির আবেদন যোগ্যতা পৃথক করা হয়েছে। অর্থাৎ বিভিন্ন ইউনিটের আবেদন যোগ্যতা বিশ্ববিদ্যালয় প্রশাসন নির্দিষ্ট করে দিয়েছে। নিচে ইউনিট ভিত্তিক আবেদন যোগ্যতা তুলে ধরা হলোঃ-

পড়তে পাড়েন- বিশ্ববিদ্যালয় ভর্তি : ভালো বিশ্ববিদ্যালয় নাকি ভালো সাবজেক্ট?

ইউনিট/উপ-ইউনিট   ভর্তি যোগ্যতা
এ ইউনিট এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৮.০০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৪.০০ পেতে হবে।
বি ইউনিট ও বি-১ উপ-ইউনিট বিজ্ঞান বিভাগ – এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৮.০০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৩.৫০ পেতে হবে।

মানবিক বিভাগ– এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৭.৫০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৩.০০ পেতে হবে।

ব্যবসায় শিক্ষা বিভাগ- এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৮.০০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৩.৫০ পেতে হবে।

সি ইউনিট এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৮.০০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৩.৫০ পেতে হবে।
ডি ইউনিট এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৭.৫০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৩.৫০ পেতে হবে।
ডি-১ উপ-ইউনিট এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৬.০০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ২.৫০ পেতে হবে।

আবেদনকারীকে ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল কার্যাবলী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইট https://admission.cu.ac.bd/ এর মাধ্যমে করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *