এইচএসসি রেজাল্ট ২০২০ জানবেন যেভাবে

এইচএসসি রেজাল্ট ২০২০ প্রকাশের অপেক্ষায় আছেন অনেকেই। কেননা এ বছর মহামারী নভেল করোনা ভাইরাসের কারণে যথা সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। তাই এ ফলাফল নিয়ে চিন্তা সবার একটু বেশি। কেননা এইচএসসি ফলাফলের উপর ভিত্তি করে উচ্চশিক্ষা গ্রহণ।

অর্থাৎ স্নাতক ভর্তি। আর সবার দৃষ্টি থাকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের দিকে। এজন্য সবার আগে আমরা জানিয়ে দিবো কবে এইচএসসি রেজাল্ট প্রকাশ হবে। এবং কখন এইচএসসি রেজাল্ট ২০২০ প্রকাশ করা হবে।

শুধুমাত্র এইচএসসি রেজাল্ট নয়; পাবলিক পরীক্ষার ফলপ্রকাশ নিয়ে সবাই চিন্তিত থাকেন। আর এক্ষেত্রে শিক্ষার্থী এবং তাদের অভিভাবকেরা ভীষণ চিন্তিত থাকেন। কখন পাবেন এইচএসসি পরীক্ষার রেজাল্ট,  কীভাবে পাবেন এইচএসসি পরীক্ষার রেজাল্ট। মার্কশিটসহ এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ জানতে পারবেন নাকি?

আসলে সঠিক পদ্ধতি জানা না থাকলে ফলাফল পেতে অনেক বেগ পেতে হয়। কিন্তু আপনি যদি সঠিক পদ্ধতি জেনে ফলাফল জানার চেষ্টা করেন, তবে তা খুবই সহজ হয়ে যায়। আর হ্যাঁ এই ব্লগ ওয়েবসাইট থেকে রেজাল্ট যেমন দেখতে পারবেন। পাশাপাশি এইচএসসি পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০ জানতেও পারবেন।

এইচএসসি রেজাল্ট ২০২০

প্রথমে এইচএসসি রেজাল্ট ২০২০ জানার আগে কিছু তথ্য জেনে রাখা ভালো। তা হলো প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা(পিইসি), নিম্ন মাধ্যমিক স্কুল সার্টিফিকেট(জেএসসি)  এবং মাধ্যমিক স্কুল সার্টিফিকেট(এসএসসি) পরীক্ষার মত উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা ও একটি পাবলিক পরীক্ষা হিসেবে পরিচিত। যা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে নেয়া হয়।

এইচএসসি পরীক্ষায় অংশ নিতে হলে এইচএসসি, আলিম, ডিপ্লোমা ইন-কমার্স, এইচএসসি (ভোকেশনাল) এবং এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা)  বিষয়ে একাদশ ও দাদ্বশ শ্রেণিতে পড়তে হয়। তারপর বোর্ড কর্তৃক নির্ধারিত তারিখে মূল পরীক্ষায় শিক্ষার্থীদের অংশ নিতে হয়। এই পরীক্ষাকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হিসেবেও পরিচিত। যা আগে ইন্টারমিডিয়েট পরীক্ষা নামে পরিচিত ছিলো। এখনো Higher Secondary Certificate (HSC) বা ইন্টারমিডিয়েট পরীক্ষা হিসেবে অনেকেই এই পরীক্ষাকে জানেন।

একাডেমিক সব ফলাফলের উপর শিক্ষার্থীদের শিক্ষা জীবন কোন দিকে যাবে তা নির্ভর করে থাকে। তবে এইচএসসি রেজাল্টটা একটু ব্যতিক্রম। কেননা পরীক্ষার পরেই প্রায় সব শিক্ষার্থীই ভর্তি যুদ্ধ অর্থাৎ ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিতে কোচিং বা প্রাইভেটে ভর্তি হয়ে যায়।

তাই এইচএসসি ফলাফল খারাপ হয়ে; অনেকেই অনেক ভালো বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন থেকেও বঞ্চিত হয়। ভর্তি হওয়া তো দূরের কথা। তাই আমরা শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের রেজাল্ট পেতে যে ভোগান্তিতে পড়তে হয় তা বুঝি।

তাই কীভাবে খুব সহজে এবং সবার আগে এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ পাওয়া যাবে, সে বিষয়ে দিকনির্দেশনা দিবো। আশা করছি দেশসেরা শিক্ষা বিষয়ক অনলাইন এই ওয়েবসাইট থেকে শুধু HSC রেজাল্ট 2020 নয়; এখান থেকে শিক্ষার্থীরা তাদের ভর্তি প্রস্তুতি কেমন হওয়া উচিত তা জানতে পারবেন। এছাড়া এ বিষয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও সেরা শিক্ষার্থীদের পরামর্শ পাবেন।

পরীক্ষার নাম হাইয়ার সেকেন্ডারি সার্টিফিকেট(এইচএসসি)
পরীক্ষার বছর ২০১৯
পরীক্ষা শুরু ১ এপ্রিল ২০১৯
ফল প্রকাশ ১৭ জুলাই
মোট শিক্ষার্থী সংখ্যা ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন
গড় পাসের হার ৭৩.৯৩ শতাংশ

এইচএসসি রেজাল্ট 2020 কবে দিবে

অনেক জানতে চেয়েছেন এইচএসসি রেজাল্ট 2020 কবে দেবেন। তাদের জন্য সহজ উত্তর হচ্ছে এ বছর নভেল করোনা ভাইরাসের কারণে এইচএসসি পরীক্ষা নির্দিষ্ট সময়ে অনুষ্ঠিত হয়নি। তাই পুরো শিক্ষা কার্যক্রমই একটু ব্যাহত হবে।

আপনারা জানেন এইচ এসসি পরীক্ষা যেখানে দেড় মাস জুড়ে অনুষ্ঠিত হয়ে থাকে, কিন্তু এ বছর তা এক মাসেই শেষ করা হয়েছে। কারণ নভেল করোনা ভাইরাসে কারণে শিক্ষার্থীদের যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে নেওয়া। তাই খুব কম সময়ের মধ্যেই এইচএসসি রেজাল্ট 2020 প্রকাশ করা হবে।

আর ফলাফল প্রকাশ হওয়া মাত্র শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক ব্লগ এডু আইকন বিডি –তে তা জানিয়ে দেওয়া হবে। এজন্য আমাদের ওয়েবসাইটে নিয়মিত চোখ রাখতে পারেন। কারণ আমরা চেষ্টা করি, ফলাফল প্রকাশ সংক্রান্ত সকল আপডেট দিয়ে আপনাদের পাশে থাকার। আমরা জানি আপনারাও আমাদের উপর আস্থা রাখেন।

আর আপনাদের এই আস্থাই আমাদের এক ধরণের দায়বদ্ধতা। তাই ফলাফল প্রকাশ নিয়ে চিন্তা না করে ভর্তি পরীক্ষা নিয়ে প্রস্তুতি নিন। ফলাফলের চেয়ে বেশি প্রাধান্য দিন আপনার বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতিকে।

কেননা ফলাফল যাইহোক, আপনাকে ভর্তি যুদ্ধে অংশ নিতেই হবে। তাই মনোবল শক্ত করে কঠিন প্রস্তুতি নিন। ভাবুন আপনাকে একটা ভালো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হবে। এবং অবশ্যই এটা নিশ্চিত করুন। মনে রাখবেন, বিশ্ববিদ্যালয় ভর্তিতে অনেক সময় খারাপ ফলাফল বা অপেক্ষাকৃত কম সিজিপিএ নিয়ে চান্স পাওয়ার রেকর্ড অনেক আছে।

এইচএসসি রেজাল্ট ২০২০ সকল বোর্ড

সারাদেশে ৮টি সাধারণ শিক্ষা বোর্ড, একটি কারিগরি শিক্ষা বোর্ড এবং একটি মাদ্রাসা শিক্ষা বোর্ডের মাধ্যমে এইচএসসি ও সমামানের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তবে ২০২০ সালের এইচএসসি পরীক্ষায় নতুন আরও একটি সাধারণ শিক্ষাবোর্ড হিসেবে ময়মনসিংহ যোগ হচ্ছে। ২০১৯ সালে সব মিলিয়ে পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন। এর মধ্যে ১১ লাখ ৩৮ হাজার ৭৪৭ জন শিক্ষার্থী ছিলেন সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে।

২০১৯ সালের এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হয় ১৭ জুলাই ২০১৯ সালেই। অর্থাৎ পরীক্ষা শেষ হওয়ার প্রায় দুই মাসের মধ্যেই। সে বছর সকল শিক্ষা বোর্ড মিলিয়ে গড় পাসের হার ছিলো ৭৩.৯৩ শতাংশ।

আর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিলো ৪৭,২৮৬ জন। আর ২০১৮ সালে এইচএসসি পাসের হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছিল ২৯,২৬২ জন।

বোর্ডের নাম আটটি সাধারণ, দাখিল ও কারিগরি শিক্ষাবোর্ড
পরীক্ষার নাম হাইয়ার সেকেন্ডারি সার্টিফিকেট(এইচএসসি) ও সমমান
এইচএসসি ফলাফল ২০১৯
পাসের হার ৭১ দশমিক ৮৫ শতাংশ (গড়)
জিপিএ-৫ ৪৭ হাজার ২৮৬ জন
মোট পরীক্ষার্থী ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন

মার্কশিটসহ এইচএসসি রেজাল্ট ২০২০

মার্কশিটসহ এইচএসসি রেজাল্ট ২০২০ জানুন সহজেই। বর্তমান শিক্ষা ব্যবস্থায় ডিজিটাল ছোঁয়া লেগেছে। প্রায় সবার হাতেই দামি মুঠোফোন। ইন্টারনেট সুবিধা। তাই আপনি চাইলেই ফলাফল প্রকাশের পরেই মার্কশিটসহ এইচএসসি রেজাল্ট জানতে পারবেন। কেননা শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট এবং শিক্ষা বোর্ডের ওয়েবসাইট এখন খুব কম সময়ের মধ্যে মার্কশিটসহ এইচএসসি রেজাল্ট প্রকাশ করে থাকেন। এজন্য আপনাকে লেখাটি সম্পূর্ণ ভালভাবে পড়ে বিস্তারিত জানতে হবে। কারণ আমরা দ্রুত মার্কশিটসহ এইচএসসি ফলাফল জানার কৌশল আপনাদের জানিয়ে দিবো।

অনেকে সঠিক পদ্ধতি না জানার কারণে ফলাফল বের করতে গিয়ে হোঁচট খান। কিন্তু হাতের মুঠোফোন কাজে লাগিয়ে খুব সহজেই এইচএসসি ফলাফল জানা সম্ভব। অনেকেই জানতে চান এইচএসসি রেজাল্ট প্রকাশের সঙ্গে সঙ্গেই কি মার্কশিটসহ রেজাল্ট জানা যায়?  তাদের বলবো, আসলে এইচএসসি ফলাফল ২০২০ প্রথমে প্রকাশ করা হয়। তার কিছু পরেই মার্কশিট বা নম্বরপত্রসহ এইচএসসি ফলাফল ২০২০ প্রকাশ করা হয়।

এখান উল্লেখিত ওয়েবসাইট থেকে শিক্ষার্থী এবং অভিভাবকেরা বিস্তারিত ফলাফল জেনে নিতে পারবেন। তাই মার্কশিট সহ ফলাফল পেতে একটু অপেক্ষা করতে হবে। আর আপনাদের সাহায্য করতে আমরা আপনাদের পাশে আছি। তাছাড়া ফলাফল সংক্রান্ত যে কোন বিষয়ে আমাদের ফেসবুকে পেজেও সাহায্য পাবেন।

এইচএসসি কোন বোর্ডের পাসের হার কত

২০১৯ সালের এইচএসসি পরীক্ষায় পাসের হারে সবার চেয়ে এগিয়ে রয়েছে কুমিল্লা শিক্ষা বোর্ড। বোর্ডটির পাসের হার ৭৭ দশমিক ৭৪ শতাংশ। আর সবার থেকে পিছিয়ে রয়েছে চট্রগ্রাম শিক্ষা বোর্ড। বোর্ডটির পাসের হার ৬২ দশমিক ১৯ শতাংশ।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে প্রথম হয়েছে কুমিল্লা বোর্ড, দ্বিতীয় হয়েছে রাজশাহী বোর্ড, তৃতীয় হয়েছে যশোর বোর্ড, চতুর্থ হয়েছে দিনাজপুর বোর্ড, পঞ্চম হয়েছে ঢাকা বোর্ড, ষষ্ঠ হয়েছে বরিশাল বোর্ড, সপ্তম হয়েছে সিলেট বোর্ড, অষ্টম হয়েছে চট্টগ্রাম বোর্ড। দেখে নিন ২০১৯ সালের এইচএসসি কোন বোর্ডের পাসের হার কত-

বোর্ডের নাম পাসের হার
রাজশাহী বোর্ড ৭৬ দশমিক ৩৮ শতাংশ
ঢাকা বোর্ড ৭১ দশমিক ০৯ শতাংশ
যশোর বোর্ড ৭৫ দশমিক ৬৫ শতাংশ
চট্টগ্রাম বোর্ড ৬২ দশমিক ১৯ শতাংশ
দিনাজপুর বোর্ড ৭১ দশমিক ৭৮ শতাংশ
কুমিল্লা বোর্ড ৭৭ দশমিক ৭৪ শতাংশ
বরিশাল বোর্ড ৭০ দশমিক ৬৫ শতাংশ
বোর্ডের নাম        পাসের হার
সিলেট বোর্ড ৬৭ দশমিক ০৫ শতাংশ
মাদরাসা বোর্ড ৮৮ দশমিক ৫৬ শতাংশ
কারিগরি বোর্ড ৮২ দশমিক ৬২ শতাংশ

কীভাবে HSC রেজাল্ট দেখবো

শুধু আপনি নয়; অনেকেই জানেন না HSC  রেজাল্ট জানায় উপায়। শত শত শিক্ষার্থীর প্রশ্ন কীভাবে HSC 2020 রেজাল্ট দেখবো?  আসলে কয়েকভাবে এইচএসসি রেজাল্ট দেখা যায়। অনলাইনে, অফলাইনে এবং মোবাইলে ম্যাসেজ দিয়ে। তাই আপনার কাছে যেটা সহজ মনে হবে। আপনি সেভাবেই রেজাল্ট জানতে পারবেন। তবে বর্তমানে অনলাইনে এইএসসি রেজাল্ট দেখার পদ্ধতি বেশ জনপ্রিয়। অর্থাৎ ওয়েবসাইটের মাধ্যমে স্মার্টফোন দিয়ে রেজাল্ট বের করা।

সেইসাথে ম্যাসেজ দিয়েও রেজাল্ট জানা বেশ জনপ্রিয় উপায়। এসএমএস দিয়ে রেজাল্ট জানতে যেহেতু ইন্টারনেটের কোন ব্যবহার নেই। আর যেকোন ফোন থেকেই করা যায়। তাই এ পদ্ধতি এখন অনেকেই ব্যবহার করে থাকেন। অফলাইনে ফলাফল পাওয়া যায়, এটা বর্তমানে একটু অবাক করা পদ্ধতিই বলা চলে। সবাই যখন অনলাইনে ফলাফল জানতে চাচ্ছেন; তখন অফলাইন আবার কই থেকে আসলো এ প্রশ্ন মাথায় আসতেই পারে।

অফলাইনে ফলাফল পাওয়ার পদ্ধতি বলতে সেই পদ্ধতিকে বুঝিয়েছি। তাহলো সরাসরি কলেজ থাকে রেজাল্ট জানা। আগে সবাই কলেজ থেকে ফলাফল জানতো। কেননা শিক্ষা বোর্ড থেকে প্রত্যেক কলেজে ফলাফল পাঠানো হয়। রেজাল্ট প্রকাশের দিন প্রত্যেক প্রতিষ্ঠান ফলাফল তাদের কলেজে পেয়ে যান। কিন্তু এই ডিজিটাল যুগে এসে কেউ আর কলেজে গিয়ে ফলাফল জানতে চায় না। সবাই ইন্টারনেট বা ম্যাসেজের মাধ্যমে ফলাফল জানতে বেশি স্বাছন্দ বোধ করেন। আমরা ধাপে ধাপে সব পদ্ধতিই আলোচনা করবো। আপনার সুবিধামত আপনি সে পদ্ধতি খুশি সেটা ব্যবহার করবেন।

অনলাইনে এইচএসসি রেজাল্ট দেখার উপায়

ফলাফল প্রকাশ হলে এখন সবাই অনলাইনের তা জানার চেষ্টা করে থাকে। কিন্তু অনলাইনে এইচএসসি রেজাল্ট দেখার উপায় জানা না থাকায় অনেক ভোগান্তিতে পড়তে হয়। তাছাড়া ফলাফল প্রকাশের এই সময়ে সবারই বাড়তি চিন্তা বা টেনশন কাজ করে। চলে কে কখন কীভাবে সবার আগে ফলাফল পাবে। এজন্য সবাই ইন্টারনেটে রেজাল্ট সার্চ করতে থাকেন।

তবে এক সময় অফ লাইনে ফলাফল দেখার পদ্ধতিও বেশ জনপ্রিয় এবং প্রধান মাধ্যম ছিলো। এখন যেমন রেজাল্ট জানার অন্যতম প্রধান উপায় ইন্টারনেট। তখন সবাই স্কুল বা কলেজে উপস্থিত হয়ে রেজাল্ট জানতো। যেহেতু এখন সময় ইন্টারনেটের তা খুব কম মানুষই স্কুল বা কলেজে গিয়ে রেজাল্ট জানেন। সবাই অনলাইনেই দেখে নেয়।

রেজাল্ট জানার পর রেজাল্ট ভালো বা আশানুরূপ ফলে তারপর যান কলেজে মজা করতে। আজকেই এই নিবন্ধে জানিয়ে দিবো এইচএসসি রেজাল্ট ২০২০ অনলাইনে দেখার উপায়। আর এসব পদ্ধতি কাজে লাগিয়ে খুব সহজেই আপনি এইচএসসি ফলাফল ২০২০ বের করে নিতে পারবেন।

এজন্য আপনাকে যা করতে হবে তা হচ্ছে- আপনার একটি স্মার্টফোন থাকতে হবে। আর ইন্টারনেট সুবিধা তো থাকতেই হবে। তারপর আপনাকে যেতে হবে উপরে উল্লেখিত শিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা বোর্ডের যেকোন একটি ওয়েবসাইটে। খুব ভালো হয় প্রথমে শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে গেলে। যদি পাওয়া সম্ভব না হয় তবে আপনি যে বোর্ড থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন সেই বোর্ডের ওয়েবসাইটে গেলে। সেখান থেকেই আপনি উল্লেখিত দিকনির্দেশনা অনুসরণ করে ফলাফল জানতে পারবেন।

আরও পড়ুন- জিপিএ ও সিজিপিএ বের করার পদ্ধতি

এইচএসসি রেজাল্ট দেখার ওয়েবসাইট

বলা হয়, কাজের সময় অনেক কিছু খুঁজে পাওয়া যায় না। বা পেলেও তা সঠিকভাবে কাজে আসে না। যেমন ধরুন, আপনি  এইচএসসি রেজাল্ট দেখার ওয়েবসাইট খুঁজছেন। কিন্তু আপনি বুঝতে পারছেন না ঠিক কোন ওয়েবসাইট থেকে সবার আগে। অর্থাৎ ঝামেলা ছাড়াই এইচএসসি ফলাফল পাবেন। এজন্য আমরা জানিয়ে দিচ্ছি এইচএসসি রেজাল্ট দেখার ওয়েবসাইট গুলো কী কী? যেখান থেকে আপনি অনায়াসেই এইচএসসি রেজাল্ট ২০২০ জানতে পারবেন। সেইসাথে জানিয়ে দিবো এইচএসসি ফলাফল দেখার সহজ পদ্ধতি। কারণ সহজ পদ্ধতি জানা না থাকলেও ফলাফল জানা কঠিন হয়ে যায়।

সবার আগে এইচএসসি রেজাল্ট ২০২০ জানতে হলে আপনি শিক্ষা বোর্ডের ওয়েবসাইট এবং শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে ফলাফল জানতে পারবেন। তবে ভালো ও সহজ হয় শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে ফলাফল জানা। কেননা এখানে সব থেকে এবং সর্বশেষ প্রযুক্তি ব্যবহার করা হয় রেজাল্ট প্রকাশে। ফলে যখন রেজাল্ট প্রকাশ হয়। তখন সবাই একসাথে রেজাল্ট জানতে চান। ফলে ওয়েবসাইটে চাপ পরে যায়। এতে কেউই ফলাফল দেখতে পারেন না।

কিন্তু শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে যেহেতু সবাই একসাথে ফলাফল বা রেজাল্ট জানার চেষ্টা করে। তাই এই ওয়েবসাইটের একসাথে অনেকের ফলাফল প্রকাশের ক্ষমতা অনেক বেশি থাকে। এজন্য তারা দ্রুততার সাথে এইচএসসি ফলাফল প্রকাশ করতে পারে।

তবে শুধুমাত্র শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটের উপর ভরসা না করে। শিক্ষা বোর্ড গুলোর ওয়েবসাইট জানা থাকলে সেখান থেকেও ফলাফল জানা সহজ হবে। এজন্য আমরা শিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা বোর্ডের সকল ওয়েবসাইট ঠিকানা দিয়ে দিবো। আপনারা সুবিধামত ওয়েবসাইট থেকে ক্লিক করেই ফলাফল জেনে নিতে পারবেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, ঢাকা ওয়েবসাইট এড্রেস
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, কুমিল্লা ওয়েবসাইট এড্রেস
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, চট্টগ্রাম ওয়েবসাইট এড্রেস
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, রাজশাহী ওয়েবসাইট এড্রেস
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, যশোর ওয়েবসাইট এড্রেস
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, দিনাজপুর ওয়েবসাইট এড্রেস
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, সিলেট ওয়েবসাইট এড্রেস
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, বরিশাল ওয়েবসাইট এড্রেস

শিক্ষা বোর্ডের ওয়েবসাইট ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের তিনটি ওয়েবসাইট ঠিকানা থেকে রেজাল্ট জানা যাবে। এসব ওয়েবসাইটে দেয়া তথ্য দিলেই ফল পেয়ে যাবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট ওয়েবসাইট এড্রেস
শিক্ষা মন্ত্রণালয়ের রেজাল্ট প্রকাশের ওয়েবসাইট ওয়েবসাইট এড্রেস
শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট বেসড রেজাল্ট ওয়েবসাইট এড্রেস

নাম্বারসহ এইচএসসি রেজাল্ট ২০২০

নাম্বারসহ এইচএসসি রেজাল্ট ২০২০ দেখার পদ্ধতি! বা অনেকেই মার্কশিটসহ এইচএসসি রেজাল্ট ২০২০ জানতে চান। তাদের কিছু উপায় বা পদ্ধতি জানিয়ে দিবো। যাতে করে তারা নাম্বারসহ এইচএসসি রেজাল্ট ২০২০ খুব সহজেই খুঁজে পান। সাধারণত ফলাফল প্রকাশের পরপরেই নাম্বারসহ এইচএসসি রেজাল্ট ওয়েবসাইট গুলোতে দিয়ে দেয়া হয়। এজন্য আপনার উপরে উল্লেখিত এইচএসসি রেজাল্ট দেখার ওয়েবসাইটগুলো যেতে হবে।

সেখান থেকে আপনার পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য দিতে হবে। আর উল্লেখিত তথ্য সঠিকভাবে দিলেই নাম্বারসহ এইচএসসি রেজাল্ট জানতে পারবেন। ফলাফল জানার পদ্ধতি এবং মার্কশিটসহ এইচএসসি রেজাল্ট জানার পদ্ধতি একই। শুধু ফলাফল একটু আগে প্রকাশ করা হয়। আর মার্কশিট বা নাম্বারসহ ফলাফল ফল প্রকাশের কয়েক ঘন্টা পরে প্রকাশ করা হয়। তাই আপনি যেভাবে ওয়েবসাইট থেকে ফলাফল বের করেছেন, সেই একই কায়দায় এইচএসসি রেজাল্টও জানতে পারবেন।

আর এতেও যদি আপনার মার্কশিটসহ এইচএসসি ফলাফল বের করতে সমস্যা হয়। দয়া করে আমাদের ফেসবুক পেজে তা জানাতে পারেন। আমরা আপনাকে এ ব্যাপারে সাহায্য করতে প্রস্তুত আছি। তাছাড়া ওয়েবসাইটের দেয়া কমেন্টস বক্সেও সমস্যার কথা জানাতে পারেন।

SMS –এ এইচএসসি রেজাল্ট ২০২০

SMS এ এইচএসসি রেজাল্ট ২০২০ জানতে পারবেন। আর SMS এ এইচএসসি ফলাফল জানতে হলে আপনার ম্যাসেজ ফরম্যাট জানতে হবে। আপনি কোন ফরম্যাটে ম্যাসেজ দিবেন এবং কোন বোর্ডের ম্যাসেজ ফরমেট কি তা জানা থাকা জরুরী। কারণ একেক বোর্ডের ম্যাসেজ ফরম্যাট একেক ধরণের। এ পদ্ধতি এখন বর্তমানে খুবই জরুরী। কেননা ইন্টারনেট সুবিধা না থাকলেও যেকোন স্থানে বসে রেজাল্ট জানতে পারবেন।

Dhaka Board DHA
Comilla Board COM
Barisal Board BAR
Sylhet Board SYL
Rajshahi Board RAJ
Dinajpur Board DIN
Chittagong Board CHI
Jessore   Board JES

প্রথমে ম্যাসেজে লিখতে হবে পরীক্ষার নাম, যেমন-HSC। তারপর বোর্ডের নাম, যেমন- RAJ। পরীক্ষার রোল নং, যেমন- 118253। সর্বশেষ পরীক্ষার বছর, যেমন- ২০২০।

For Example- HSC<Space>Board Name<Space> HSC Roll No.<Space>Exam Year and Send Message 16222

as Like- HSC RAJ 118253 2020 and Send Message 16222

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *