এইচএসসি রুটিন ২০২০ | HSC Routine 2020 (Updated)

অনেকেই এখন খুঁজছেন এইচএসসি রুটিন ২০২০।  কিন্তু মহামারী নভেল করোনার কারণে স্থগিত করা হয়েছে এইচএসসি বা সমমানের সকল পরীক্ষা।  দেশের পরিস্থিতি স্বাভাবিক না হলে এইচএসসি পরীক্ষা ২০২০ সালের রুটিন প্রকাশের সম্ভাবনা ক্ষীণ।  সরকার দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনা করেই নতুন পরীক্ষার রুটিন ঘোষণা করবে। আর এ পরীক্ষা নিয়ে শুধুমাত্র শিক্ষার্থীরাই চিন্তিত নন; অভিভাবকেরাও চিন্তিত।  আমরা এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ হওয়া মাত্রই তা জানিয়ে দিবো।  তাই এইচএসসি পরীক্ষার্থীদের উচিত এসময়কে কাজে লাগানো।

এইচএসসি রুটিন ২০২০

এপ্রিল মাসের শুরুতেই অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো এইচএসসি ও সমমানের সকল পরীক্ষা।  সে অনুযায়ী প্রকাশও হয়েছিল এইচএসসি রুটিন ২০২০। কিন্তু পরীক্ষার প্রায় এক মাস আগেই দেখা দিয়েছে মহামারী নোভেল করোনার প্রভাব।  এই ভাইরাসের আক্রমণে শুধু যে বাংলাদেশ বিপর্যস্ত তা নয়; সারা বিশ্বই এই ভাইরাসে আক্রান্ত। তাই সরকার স্থগিত করেছে উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা বা এইচএসসি বা সমমানের পরীক্ষা। সে অনুযায়ী ২৮ মার্চ পর্যন্ত প্রবেশপত্র বিতরণ কার্যক্রম বন্ধ রেখেছে ঢাকা শিক্ষাবোর্ড।  সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পরীক্ষার তারিখ ঘোষণা হলেই ফের উচ্চ মাধ্যমিক বা এইচএসসি সমমানের পরীক্ষার প্রবেশপত্র বিতরণ কার্যক্রম পুনরায় শুরু হবে।  প্রবেশপত্র বিতরণ কার্যক্রম শুরু হলে প্রত্যেক স্কুল তাদের শিক্ষার্থীদের এডমিট কার্ড বা প্রবেশপত্র স্ব স্ব শিক্ষাবোর্ড থেকে সংগ্রহ করতে পারবে।  পরে শিক্ষার্থীরা নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে তাদের প্রবেশপত্র সংগ্রহ করে পরীক্ষায় অংশ নেবে।

HSC Routine 2020

HSC Routine 2020 এর পূর্বনির্ধারিত পরীক্ষা করোনা ভাইরাসের কারণে স্থগিত করা হয়েছে।  দেশসেরা শিক্ষাবিষয়ক অনলাইন পত্রিকা এডু আইকন বিডি – তে তা প্রকাশ করা হবে। আর এ সময়ে শিক্ষার্থীদের অবশ্যই ঘরে বসে নিয়মিত পড়াশোনা অব্যাহত রাখতে হবে। যদি সম্ভব হয় তাহালে ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতিও নেয়া শুরু করতে পারে শিক্ষার্থীরা। কেননা এ ভাইরাসের সংক্রমণ কমে গেলেই প্রকাশ করা হবে HSC Routine 2020. তাই শিক্ষার্থীদের অযথা সময় নষ্ট না করাই শ্রেয়। তাছাড়া এইচএসসি পরীক্ষা শেষ হওয়ার কিছুদিন পরেই শুরু হবে ভর্তি যুদ্ধ। তাই শিক্ষার্থীদের উচিত নিজেদের প্রস্তুত রাখা। এইচএসসি ফলাফল বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে তাই এই পরীক্ষার গুরুত্ব বুঝে সে অনুযায়ী প্রস্তুতি নিতে হবে।

এইচএসসি পরীক্ষার সময়সূচি ২০২০

এইচএসসি পরীক্ষার সময়সূচি ২০২০ প্রকাশের প্রায় এক মাস পরেই এবং পরীক্ষা শুরুর এক মাসে আগে স্থগিত হয়েছে এইচএসসি পরীক্ষা। সরকারের সিদ্ধান্তের উপর নির্ভর করছে পরবর্তী এইচএসসি পরীক্ষার তারিখ। এইচএসসি পরীক্ষা স্থগিত হওয়ায় শিক্ষার্থীদের পড়াশোনায় ক্ষতির আশংকা দেখছে অভিভাবকেরা। অভিভাবকদের ভয় পরীক্ষা পেছানোর ফলে যেমন ফলাফল প্রকাশে বিলম্ব হবে। একইসাথে আবার বিশ্ববিদ্যালয়ে ভর্তির উপরেও প্রভাব পড়বে। তাই ভাইরাসের আক্রমণ হ্রাস পেলেই অতিদ্রুত এইচএসসি পরীক্ষা ২০২০ অনুষ্ঠিত হওয়ার পক্ষেই মত অভিভাবকদের। এর আগে গত ২৮ আগস্ট প্রকাশ করা হয় উচ্চ মাধ্যমিক বা এইচএসসি পরীক্ষার বিস্তারিত সময়সূচি। পরে গত ৪ মার্চ তা পুনরায় সংশোধন করে HSC Exam এর নতুন রুটিন ঘোষণা করা হয়। পরে তা আবার ২২ মার্চ মহামারী নভেল করোনা ভাইরাসের কারণে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে।

1 Comment

Add a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *