জেএসসি রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড জানবেন যেভাবে [JSC Result 2020 Dhaka Board]

সবাই চাই, সবার আগে ঢাকা বোর্ডের জেএসসি রেজাল্ট ২০২০। যদিও এর ব্যতিক্রম নয় অন্য বোর্ডের শিক্ষার্থী এবং অভিভাবকেরা।  আপনারা জানেন প্রত্যকে বোর্ডের পরীক্ষা সারা দেশে একই সময়ে হলেও, প্রত্যেক বোর্ড আলাদা আলাদাভাবে ফলাফল প্রস্তুত করে। তাই শিক্ষার্থীরা একই রকম পরীক্ষা দিয়েও ফলাফলের তারতম্য হয়। বিষয়টি জেএসসি বৃত্তির ক্ষেত্রে বেশি দেখা যায়। যেমন ঢাকা বোর্ড এবং দিনাজপুর বোর্ডের কথাই ধরি। একই রকম পরীক্ষা দিয়েও ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা বৃত্তি পান না। কিন্তু দিনাজপুর বোর্ডের শিক্ষার্থীরা বৃত্তি পেয়ে যান। এর অন্যতম কারণ দিনাজপুর শিক্ষা বোর্ড থেকে ঢাকা বোর্ডের শিক্ষার্থীদের চাপ অনেক বেশি। তাই একই সমান মার্কস অর্জন করেও ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা বৃত্তি বঞ্চিত হয়। এমন অভিযোগ প্রায়শই শুনি আমরা।

বর্তমানে বাংলাদেশে ১০টি শিক্ষা বোর্ডের মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা কার্যক্রম চালিয়ে নেওয়া হচ্ছে। অবস্থানগত কারণে ফল প্রকাশ বা যে কোন সিদ্ধান্ত গ্রহণে সবসময় একধাপ এগিয়ে থাকে ঢাকা শিক্ষাবোর্ড(Dhaka Education Board )। তেমনি জেএসসি রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড (JSC Result 2020 Dhaka Board) প্রস্তুত ও প্রকাশে সবসময় এগিয়ে থাকবে,  এটাই স্বাভাবিক।

দেশসেরা সব শিক্ষা প্রতিষ্ঠানের বেশির ভাগেরই অবস্থান ঢাকা। অর্থাৎ ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে। তাই অন্যান্য বোর্ডের থেকে জেএসসি রেজাল্ট ২০২০ -এ এই বোর্ডের শিক্ষার্থীরা এগিয়ে থাকবে এটাই স্বভাবিক। কেননা ঢাকা বোর্ডের সুনামধন্য স্কুলগুলোতে ভর্তির প্রতিযোগিতা অন্য বোর্ড থেকে অনেক বেশি। তাছাড়া শিক্ষার ব্যয়ভার তো আছেই।

ঢাকা শিক্ষা বোর্ড

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা। যা সংক্ষেপে ঢাকা বোর্ড শিক্ষাবোর্ড নামেই বেশি পরিচিত। তাহলে ঢাকা বোর্ড শিক্ষাবোর্ড সম্পর্কে কিছু তথ্য জেনে নেয়া যাক।  বাংলাদেশ স্বাধীনের পূর্বেই এই শিক্ষা বোর্ড প্রতিষ্ঠিত হয়। তখন নাম ছিলো পূর্ব পাকিস্তান মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। এই শিক্ষা বোর্ডের প্রতিষ্ঠাকাল ১৯২১। দেশের লিডিং এ শিক্ষাবোর্ড সম্পর্কে যাবতীয় তথ্য নিচের ছকে তুলে ধরা হলো।

পূর্ণাঙ্গ নাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা
ইংরেজিতে বোর্ডের নাম Board of Intermediate and Secondary Education, Dhaka
নাম সংক্ষেপ ঢাকা শিক্ষা বোর্ড (Dhaka Education Board)
প্রতিষ্ঠাকাল ১৯২১
বর্তমান চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক
অবস্থান  ১৩-১৪, জয়নাগ রোড, বকশীবাজার, ঢাকা-১২১১
শিক্ষাবোর্ডের ওয়েবসাইট https://dhakaeducationboard.gov.bd/
ই-মেইল info@dhakaeducationboard.gov.bd

জেএসসি রেজাল্ট ২০২০

JSC Result 2020 Dhaka Board (জেএসসি রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড) ফলাফল দেখার উপায় নিয়ে বিস্তারিত তুলে ধরবো এই নিবন্ধে। দেখিয়ে দিবো দ্রুত ফলাফল পেতে আপনার করণীয় কি কি? কি ধরণের ভুলের কারণে ফলাফল পেতে আপনার দেরি হচ্ছে। আপনি কেন অন্যদের থেকে জেএসসি রেজাল্ট ২০২০ পেতে পিছিয়ে রয়েছেন। এসবের কারণ একটাই আপনার জানার অজ্ঞতা। অর্থাৎ JSC Result 2020 পেতে যে ধরণের প্রযুক্তিগত জ্ঞান থাকতে হবে তা আপনার নেই। সেজন্যই ফল প্রকাশের পর আপনাকে অন্যদের দ্বারস্থ হতে হচ্ছে। হাতে স্মার্টফোন থেকেও আপনি ফলাফল জানতে পারছেন না।

কিন্তু এই অজ্ঞতা অন্য বোর্ডের শিক্ষার্থীদের মানালেও ঢাকা শিক্ষাবোর্ডের শিক্ষার্থীদের মানায় না। কারণ প্রযুক্তিগত জ্ঞানে ঢাকা বিভাগ অনেক এগিয়ে। এখানকার ইন্টারনেট ব্যবস্থা অন্য বিভাগগুলোর থেকে অনেক দ্রুতগতি সম্পন্ন।

আরও দেখতে পারেন- জিপিএ ও সিজিপিএ বের করার পদ্ধতি

জেএসসি রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড

ঢাকা বোর্ডের জেএসসি রেজাল্ট ২০২০ (JSC Result 2020 Dhaka Board) জানতে চাচ্ছেন তো!  জানিয়ে রাখা ভালো পাসের হারে ২০১৯ সালের পরীক্ষায় সব থেকে পিছয়ে ছিলো ঢাকা শিক্ষা বোর্ড। আর সব থেকে এগিয়ে ছিলো বরিশাল বিভাগ। বরিশাল বোর্ডে পাসের হার ছিল ৯৭ দশমিক ০৫ শতাংশ। অন্যদিকে সব থেকে পিছিয়ে থাকা ঢাকা শিক্ষা বোর্ডের পাসের হার ছিলো ৮২ দশমিক ৭২ শতাংশ। তবে জিপিএ -৫ এ ঢাকা বোর্ড সব থেকে এগিয়ে ছিলো। যেখানে সিলেট ছিলো সবার তলানিতে। ঢাকা বোর্ডের জিপিএ-৫, ১৮ হাজার ৯৫৩ জন। আর সিলেটে ৩ হাজার ৭৭৩ জন।  আশা করা যায়, শুধু জিপিএ-৫ এ নয়, সব বিষয়েই জেএসসি রেজাল্ট ২০২০ -এ ঢাকা শিক্ষাবোর্ড নিজেদের এগিয়ে রাখবে।  এবার এক নজরে জেনে নিন ঢাকা শিক্ষাবোর্ডের ২০১৯ সালের ফলাফল।

বোর্ডের নাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা
পরীক্ষার নাম জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি)
জেএসসি ফলাফল ২০১৯
পাসের হার ৮২ দশমিক ৭২ শতাংশ
জিপিএ-৫ ১৮ হাজার ৯৫৩ জন
পরীক্ষা শুরু ২ নভেম্বর,২০১৯
ফলপ্রকাশ ৩১ ডিসেম্বর
শিক্ষাবোর্ডের ওয়েবসাইট https://dhakaeducationboard.gov.bd/

JSC Result কবে দিবে ?

জুনিয়র স্কুল সার্টিফিকেট বা জেএসসি পরীক্ষা শেষ। এবার টেনশনের শুরু কবে দিবে JSC Result 2020 ।  মূলত জেএসসি পরীক্ষা ৬০-৯০ দিনের মধ্যে প্রকাশ করা হয়। যেমন ২০১৯ সালের জেএসসি ফল প্রকাশ করা হয় ৩১ ডিসেম্বর। কিন্তু পরীক্ষা শেষের দেড় মাসের মধ্যেই ফল প্রকাশ করে সব শিক্ষাবোর্ড। তাই যারা প্রশ্ন করেন JSC Result কবে দিবে? তাদের প্রশ্নের উত্তর ফল প্রকাশ করা হবে ৩১ ডিসেম্বরের মধ্যেই। তবে বিশেষ কোন কারণে তা পেছানো হতেই পারে। তাই এ মিয়ে টেনশন করার কোন সু্যোগ নেই। কেননা শিক্ষা মন্ত্রণালয় এখন দ্রুত সময়ের মধ্যে JSC Result 2020 প্রকাশের প্রতিজ্ঞাবদ্ধ। কেননা এ পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করেই নবম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হয়। তাই সংক্ষিপ্ত সময়ের মধ্যে আবার নবম শ্রেণির ক্লাস শুরু হয়।

JSC Result 2020 Dhaka Board দেখার উপায়

JSC Result 2020 Dhaka Board দেখার উপায় অনেকেরই জানা নেই। আপনি কয়েকটি টেকনিক বা উপায়ে এই ফলাফল বের করতে পারেন। আবার চাইলে স্কুলে গিয়েও ফলাফল জানতে পারেন। এ বিষয়ে আমার পরামর্শ হলো- আপনার ফলাফল নিশ্চিত ভালো হবে জানলে স্কুলে গিয়েই ফলাফল নিতে পারবেন।  তাছাড়া মুঠোফোনে এসএমএস বা ম্যাসেজ পাঠিয়ে ফলাফল পাওয়া যায়। অনেকেই এভাবে ফলাফল পান, আবার অনেকেই বারবার এসএমএস দিয়েও রেজাল্ট না পেয়ে বিরক্ত হয়ে যান। বর্তমান সময়ে ইন্টারনেট সুবিধা খুবই সহজলভ্য। গ্রাম থেকে শহর সবখানেই ইন্টারনেট হাতের দোরগোড়ায়।  এছাড়া সবার হাতে স্মার্টফোনথাকায় বিভিন্ন ওয়েবসাইট থেকেও ফলাফল দেখা এখন জনপ্রিয় হয়ে উঠেছে।

তাই আমরা তিন উপায়েই JSC Result 2020 Dhaka Board দেখার উপায় জানবো। প্রথমেই বলি স্ব স্ব স্কুল থেকে জেএসসি ফলাফল জানার উপায় নিয়ে। আপনারা অনেকেই জানেন না। রেজাল্ট প্রকাশের দিন সকালেই প্রত্যেক জেলার জেলা প্রশাসক এবং উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট ওই জেলা বা উপজেলার ফলাফল পাঠিয়ে দেয়া হয়। সেখান থেকে স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক বা প্রতিনিধিগণ তাদের স্কুলের ফলাফল সংগ্রহ করতে পারে। ফলাফল প্রকাশের এটাই ছিলো আগে একমাত্র মাধ্যম। যখন মোবাইলে ম্যাসেজ দিয়ে বা ইন্টারনেটে ফলাফল প্রকাশ করা হতো না। তাই আপনি চাইলে আপনার স্কুলেও গিয়েও ফলাফল জানতে পারেন। আর স্কুলে গিয়ে শিক্ষক ও বন্ধুদের সাথে ফলাফল পাওয়ার আনন্দ কারও অজানা নয়।

SMS দিয়ে জেএসসি রেজাল্ট ২০২০ পাবেন যেভাবে

SMS দিয়ে জেএসসি রেজাল্ট ২০২০ পাওয়ার সুযোগ রয়েছে। এজন্য আপনার মোবাইল থেকে নির্দিষ্ট ফরম্যাটে ম্যাসেজ টাইপ করে পাঠাতে হবে। এজন্য ফোনের ম্যাসেজে গিয়ে লিখতে হবে বোর্ডের নাম। যদি আপনি ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বোর্ডের রেজাল্ট জানতে চান, তবে প্রথমে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখতে হবে। যেমন Dhaka শিক্ষা বোর্ডের রেজাল্ট পেতে লিখতে হবে DHA । আর আপনি যদি জেএসসি ফলাফল জানতে চান তার আগে লিখতে হবে JSC । এরপর পরীক্ষার্থীর রোল নাম্বার। এবং সব শেষে দিতে হবে পাসের সন বা পরীক্ষার বছর। যদি আপনি জেএসসি রেজাল্ট ২০২০ জানতে চান। তবে পাসের সন হবে ২০২০। বলে রাখা ভালো, আপনি যে কোন কোম্পানীর সিম থেকে ম্যাসেজ দিয়ে তাৎক্ষণিক ফলাফল জানতে পারবেন।

JSC <space> DHA <space> JSC Roll Number <space> 2020 এবং পাঠিয়ে দিন 16222 নম্বরে।

jsc-result-2019-dhaka-board .

জেএসসি রেজাল্ট ২০২০ দেখার ওয়েবসাইট

আগেই বলেছি, হাতে স্মার্টফোন আর ইন্টারনেট সুবিধা থাকলে, আর জেএসসি রেজাল্ট ২০২০ দেখার ওয়েবসাইট জানা থাকলে আপনি খুব সহজে ঘরে বসেই জেএসসি রেজাল্ট জানতে পারবেন। অনেক অভিভাবক ইতিপূর্বে আমাদের থেকে জেএসসি রেজাল্ট দেখার ওয়েবসাইট সম্পর্কে জানতে চেয়েছেন। কারণ ফল পেতে অনেকেই চরম ভোগান্তিতে পড়েন। এসব ওয়েবসাইট থেকে শিক্ষার্থীদের পৃথক ফল এবং স্কুলের সব শিক্ষার্থীর ফল একসাথে বের করা যায়। এজন্য পরীক্ষার্থী বা সংশ্লিষ্ট স্কুলের ইনফরমেশন দিতে হয়। নয়টি সাধারণ শিক্ষাবোর্ডে নিজস্ব ওয়েবসাইট ছাড়াও শিক্ষা বোর্ডের একাধিক ওয়েবসাইট থেকে একযোগে ফল প্রকাশ করা হয়। আপনি যে বোর্ডের পরীক্ষার্থী সে বোর্ডের ওয়েবসাইট থেকে ফল নিতে পারেন। এবার এক নজরে দেখে নেয়া যায়, ফল প্রকাশের বিভিন্ন ওয়েবসাইট।

ঢাকা শিক্ষাবোর্ডের নিজস্ব ওয়েবসাইট থেকে ক্লিক করুন এখানে
শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে ক্লিক করুন এখানে
শিক্ষা মন্ত্রণালয়ের রেজাল্ট প্রকাশের ওয়েবসাইট থেকে ক্লিক করুন এখানে

জেএসসি রেজাল্ট ২০২০ ঢাকা শিক্ষা বোর্ড

উল্লেখিত ওয়েবসাইট থেকে আপনি সহজেই ফল পেতে পারেন। কারণ সরকারীভাবে ফল প্রকাশের সঙ্গেসঙ্গেই এসব ওয়েবসাইটে প্রথমে দিয়ে দেয়া হয়। এজন্য ওয়েবসাইটে গিয়ে এক্সাম নেম দিতে হবে JSC, এরপর পাসের সন দিতে হবে ২০২০। তারপর নিচে বোর্ড সিলেক্ট করে রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার দিতে হবে। সর্বশেষ দুই অংকের একটি যোগফল বসাতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *