জেএসসি রেজাল্ট ২০২০ | সকল শিক্ষাবোর্ড

সময় এসে গেছে জেএসসি রেজাল্ট ২০২০ প্রকাশের। জুনিয়র স্কুল সার্টিফিকেট বা জেএসসি বর্তমান সময়ে পাবলিক পরীক্ষার মধ্যে অন্যতম। সারা দেশব্যাপী অনুষ্ঠিত হয় এই পরীক্ষা।  আর এই পরীক্ষার ফলাফলের ভিত্তিতে দেওয়া হয় স্কলারশিপ বা বৃত্তি।

সাধারণত অষ্টম শ্রেণির চূড়ান্ত পরীক্ষাকেই জেএসসি পরীক্ষা বলা হয়। আমরা পরীক্ষা তারিখ, জেএসসি ফলপ্রকাশের তারিখ এবং জেএসসি ফলাফল এই ওয়েবসাইটে প্রকাশ করি।

শুধু জেএসসি নয় সকল প্রকার পাবলিক পরীক্ষার ফলাফলও দেশসেরা শিক্ষাবিষয়ক ওয়েবসাইট এডু আইকন বিডি –তে প্রকাশ করা হয়। আজকে যে বিষয়ে নিয়ে এই নিবন্ধ তা হলো, জেএসসি রেজাল্ট ২০২০ প্রকাশ নিয়ে। তাহলে এ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

জেএসসি রেজাল্ট ২০২০ কবে দিবে?

অধিকাংশ পরীক্ষার্থী এবং অভিভাবকেরা জানেন না জেএসসি রেজাল্ট ২০২০ কবে দিবে? অনেকেই আমাদের থেকে রেজাল্ট প্রকাশের তারিখ জানতে চান। যেহেতু প্রত্যেক বছর ৩১ ডিসেম্বর জে এসসি ফলাফল প্রকাশ করা হচ্ছে। তা বলা যায় জে এসসি রেজাল্ট ২০২০ ৩১ ডিসেম্বরেই প্রকাশ হবে। যদি বড় ধরণের কোন সমস্যা না হয়।

একইদিনে ঘোষণা হওয়ার কথা রয়েছে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের পাবলিক পরীক্ষা প্রাইমারি স্কুল সার্টিফিকেট বা পিইসি’র ফলাফল। যেহেতু এই ফলাফল প্রকাশের তারিখ অফিসিয়ালি ঘোষণা হয়নি, তাই চূড়ান্ত ফলাফল ঘোষণার তারিখ জানলে তা আমরা আবার জানিয়ে দিবো। যদিও ফলপ্রকাশ অনেকাংশেই নির্ভর করে পরীক্ষা শুরু এবং শেষ হওয়ার উপর।

যখন যথাসময়ে জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত না হয়, তবে ফল প্রকাশে বিলম্ব হওয়াটা খুবই স্বাভাবিক ব্যাপার। তাই আপনারা আমাদের ওয়েবসাইট থেকে জেএসসি পরীক্ষা সংক্রান্ত নিয়মিত আপডেট জানতে পারবেন।

কিভাবে জেএসসি রেজাল্ট দেখবো

জেএসসি রেজাল্ট তিনভাবে জানা যায়। তা হলো- এসএমএস, অনলাইন এবং অ্যাপসের মাধ্যমে। তবে অনলাইনে ফল পাওয়া সব থেকে সহজ এবং উত্তম উপায় হিসেবে সবাই মনে করেন।

আর অনলাইন থেকে জেএসসি রেজাল্ট ২০২০ জানতে শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট এবং শিক্ষাবোর্ড গুলোর আলাদা আলাদা ওয়েবসাইট থেকে অনলাইনে ফলাফল জানা যায়। এসব খুবই সহজ উপায়।

আপনি এই নিবন্ধ পড়লে জেনে যাবেন কিভাবে জেএসসি রেজাল্ট দেখবেন। আপনি যদি শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে রেজাল্ট জানতে চান, তবে আপনি তাদের ওয়েবসাইট www.educationboardresults.gov.bd থেকে পেতে পারেন।

এজন্য দরকার পড়বে শুধু বোর্ডের নাম, রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার। কারণ ওয়েবসাইট থেকে ফলাফল জানতে চাইলেই এসব তথ্য চাইবে। এসময় এক্সামিনেশন নেম, ইয়ার, বোর্ড, রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বারের পৃথক ক্যাটাগরি দেখাবে। সেখানে প্রয়োজনীয় তথ্য সাবমিট করলেই ব্যস্ হয়ে গেলো।

অনলাইনে জেএসসি রেজাল্ট ২০২০

বিষয়টি এতই সহজ যা আপনারা এক নজর দেখে নিলেই জানতে পারবেন।তবে আপনি যদি পুরো স্কুলের রেজাল্ট জানতে চান তবে আপনাকে অন্য একটি রেজাল্ট প্রকাশের ওয়েবসাইট রেজাল্ট জানতে হবে। আর এই ওয়েবসাইটটা হলো- www.eboardresults.com -এই ওয়েবসাইট থেকে আপনি শুধু নিজের ফলাফল ছাড়াও স্কুল, উপজেলা এবং জেলার সকল স্কুলের রেজাল্ট জানতে পারবেন।

সাধারণত জেলা এবং উপজেলা প্রশাসনের সর্বোচ্চ কর্মকর্তা যেমন জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার এখান থেকে ফলাফল জেনে থাকেন। তবে আপনার কাছে যদি জে এসসি রেজিস্ট্রেশন নাম্বার না থাকে তবে এই ওয়েবসাইট থেকে রেজিস্ট্রেশন নাম্বার ছাড়াও রেজাল্ট জানাতে পারবেন।

কখন দিবে জেএসসি রেজাল্ট ২০২০

এবার প্রশ্ন এসেই যায় তাহলে কখন দিবে জে এসসি রেজাল্ট ২০২০। এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত শিক্ষা মন্ত্রণালয়ের। তবে অতীতের অভিজ্ঞতা থেকে বলা যায়, ৩১ ডিসেম্বর বেলা ১২টার মধ্যেই ওয়েবসাইটে ফল প্রকাশ করা হয়। একই সময়ে ম্যাসেজ দিয়েও ফলাফল জানা যায়। তাই সকাল থেকেই অযথা ম্যাসেজ বা ইন্টারনেট জ্যাম না করে বেলা ১২টার পরেই ম্যাসেজ বা অনলাইন সার্চ করা উচিত।

কিন্তু অনেকেই এই ভুল করে থাকেন, ফল না পাওয়া পর্যন্ত একাধিক ম্যাসেজ দিয়ে থাকেন। যা কেবল মোবাইলের ব্যালেন্স অপ্রচয় ছাড়া আর কিছুই নয়। কারণ যথা সময়ে একটি ম্যাসেজ দিলেই কাঙ্ক্ষিত ফল পাওয়া যায়। তাই অহেতুক বৃথা চেষ্টা থেকে বিরত থাকাই শ্রেয়। তবে জেনে নেয়া যাক ম্যাসেজ দিয়ে কিভাবে জে এসসি রেজাল্ট জানা যাবে। নিচে বিস্তারিতভাবে ম্যাসেজ দিয়ে বা এসএমএসের মাধ্যমে ফলাফল জানার উপায় তুলে ধরা হলো।

SMS এর মাধ্যমে জেএসসি রেজাল্ট দেখার নিয়ম

আগেই বলছিলাম, SMS এর মাধ্যমে জেএসসি রেজাল্ট দেখার নিয়ম রয়েছে। যে কোন ফোন অপারেটর থেকেই SMS করে জে এসসি ফলাফল জানা যাবে। একটি ম্যাসেজ দিয়েই আপনি এ ফল জানতে পারবেন। তাছাড়া একসাথে একাধিক জনের ফলাফল ম্যাসেজের মাধ্যমে জানা যায়। এজন্য দরকার শুধু মোবাইলে পর্যাপ্ত ব্যালেন্স। এসএমএস এর মাধ্যমে ফলাফল জানার পদ্ধতি নিচে তুলে ধরা হলো। এজন্য লাগবে শুধু রোল নাম্বার। রেজিস্ট্রেশন নাম্বারের দরকার নাই।

যার মাধ্যমে আপনার কাছে ম্যাসেজ দিয়ে জেএসসি ফলাফল হয়ে যাবে পানির মত সহজ। আশাকরি আপনারা পুরো নিবন্ধটি পড়ে ম্যাসেজ দিয়ে ফলাফল জানার পদ্ধতিও জেনে রাখবেন। কেননা অনলাইনে সে সময়ে অনেক জ্যাম থাকে। তাই ম্যাসেজ দিয়ে রেজাল্ট জানা সহজ হয়।

ম্যাসেজ দেওয়ার পদ্ধতি-

JSC<Space>DHA<Space>JSC Roll Number<Space> Examination Year and Send Message 16222

শিক্ষাবোর্ডের নামের শর্টকোড

Dhaka Board DHA
Comilla Board COM
Barisal Board BAR
Sylhet Board SYL
Rajshahi Board RAJ
Dinajpur Board DIN
Chittagong Board CHI
Jessore   Board JES

এবার বুঝিয়ে দিচ্ছি কিভাবে আপনার বোর্ডের জে এসসি ফলাফল জানতে পারবেন। মনে রাখতে হবে, নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের ফল বের করার উপায় একই। শুধু বোর্ডের নামের পরিবর্তন। আর ম্যাসেজে গিয়ে শুধু বোর্ডেড় নামের শর্ট কোড পরিবর্তন করতে হবে। আমরা উপরে ম্যাসেজ দিয়ে রেজাল্ট পাওয়ার জন্য, বোর্ডের নামের যে শর্টকোড ব্যবহার করতে হবে তা উল্লেখ করেছি। এখান থেকে আপনারা বিশেষ সহায়তা পাবেন।

যদি আপনার বোর্ড হয় যশোর তবে ম্যাসেজের ফরম্যাট হবে-

JSC<Space>JES<Space>JSC Roll Number<Space> Examination Year and Send Message 16222

এভাবে অন্যান্য বোর্ডের ফলাফলও পেতে পারেন খুব সহজে। ফলাফল পেতে সমস্যা হলে আমাদের কমেন্টস করে জানাবেন। তাৎক্ষনিক আমরা তা সমাধান করে দিবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *