কবে শুরু এইচএসসি পরীক্ষা ২০২০

কবে শুরু এইচএসসি পরীক্ষা ২০২০ প্রশ্ন অনেকেরই।  যদিও উচ্চ মাধ্যমিক পরীক্ষা স্থগিত হয়ে রয়েছে। তাই অনেকেই আমাদের ফোন করে বা ম্যাসেজ দিয়ে জানতে চান কবে শুরু এইচএসসি পরীক্ষা ২০২০।  কিন্তু খোদ শিক্ষা মন্ত্রণালয়ও জানেন না কবে শুরু হবে এইচএসসি পরীক্ষা।  তাই নতুন রুটিন কবে প্রকাশ হবে বলা যাচ্ছে না।  এর প্রধান কারণ সবারই জানা। তা হলো নোভেল করোনা ভাইরাসের সংক্রমণ। শুধু বাংলাদেশ নয় পুরো পৃথিবী এই বৈশ্বিক সংকটের স্বীকার। কবে কমবে এই করোনা ভাইরাসের প্রকোপ,  তারপরেই ঘোষণা করা হবে এইচএসসি নতুন রুটিন।  তাই এ সময়ে কেউ বলতে পারে না ঠিক কবে শুরু হবে এইচএসসি পরীক্ষা। এর আগে এপ্রিল মাসের ১ তারিখেই অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো উচ্চ মাধ্যমিক বা সমমানের সকল পরীক্ষা।

 

কবে শুরু এইচএসসি পরীক্ষা ২০২০

দেশের অবস্থা এখন প্রায় লকডাউন। বন্ধ গণপরিবহন।  এক জেলা থেকে অন্য জেলার যাতায়াত বন্ধ রয়েছে। বন্ধ সকল সরকারি শিক্ষা প্রতিষ্ঠান। বন্ধ শিক্ষা বোর্ডও।  এই অবস্থায় কবে শুরু হবে এইচএসসি পরীক্ষা ২০২০ তা বলার উপায় নেই। তবে এইচএসসি ও সমমানের পরীক্ষা নিতে প্রস্তুত রয়েছে,  ৯টি সাধারণ শিক্ষাবোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ড।

দেশের এ সংকট কাটলে শিক্ষার্থীদের ক্ষতির কথা চিন্তা করে দ্রুতই শুরু হবে এইচএসসি পরীক্ষা।  তাই এই মুহূর্তে কবে শুরু হবে,  এইচএসসি পরীক্ষা তা জানতে চাইলেও জানানোর উপায় নেই।  এজন্য শিক্ষার্থীদের উচিত হবে নিয়মিত পরীক্ষার প্রস্তুতি নেওয়া।  বিশেষ করে যাদের সিলেবাসের কিছু অংশ পড়া বাদ ছিলো তারা তা পড়ে নিতে পারেন।  কেননা কঠিন সাবজেক্ট গুলোতে দরকার প্রচুর অনুশীলন। আর যেহেতু নির্ধারিত সময়ে পরীক্ষা শুরু হচ্ছে না তাই এইচএসসি রুটিনে ছুটির পরিমান কম থাকবে বলেই মনে করা হচ্ছে।  তাই যে বিষয়গুলো কঠিন সে পরীক্ষার আগে ছুটিও কম থাকবে।

এজন্য পরীক্ষায় আশানুরূপ ফল পেতে অযথা সময় নষ্ট না করে নিজেকে কঠিনভাবে ঝালাই করে নেয়া দরকার।  আর তাছাড়া যারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিবেন তাদের বিষয়ভিত্তিক প্রশ্ন থাকে। এসব পরীক্ষায় ভালো করার জন্য মূল বই ভালো করে পড়া উচিত।  কেননা মূল বই ভালোভাবে পড়লে এমসিকিউ প্রশ্নে যেমন ভালো করা সম্ভব তেমনি বিশ্ববিদ্যালয় ভর্তি বা এডমিশন পরীক্ষাতেও ভালো করা সম্ভব।  তাই সময়ের যথাযথ ব্যবহার করে এই লম্বা ছুটিকে কাজে লাগানোর পরামর্শ শিক্ষাবিদদের।

 

এইচএসসি পরীক্ষার নতুন রুটিন ২০২০

HSC Exam New Routine 2020 এখনো প্রকাশ হয়নি। এইচএসসি পরীক্ষার নতুন রুটিন ২০২০ প্রকাশ হওয়া মাত্র আমরা তা জানিয়ে দিবো। এজন্য চোখ রাখতে পারেন শিক্ষা বিষয়ক ওয়েবসাইট এডু আইকন বিডি -তে। কারণ আমরা শিক্ষার্থীদের আগ্রহের বিষয়টি জানি।  এজন্য আমরা নিয়মিত শিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষাবোর্ডগুলোতে যোগাযোগ অব্যাহত রেখেছি। নতুন এইচএসসি পরীক্ষার তারিখ বা রুটিন ঘোষণা হলেই আমরা তা প্রকাশ করবো।  তাই নতুন রুটিনের আশায় মনোযোগ নষ্ট না করে পড়াশোনায় মনোযোগ বাড়াতে হবে। কারণ এইচএসসি পরীক্ষা শেষ হওয়া মাত্রই শুরু হবে দেশব্যাপী ভর্তি যুদ্ধ। এ যুদ্ধে তারাই জয়ী হবে যারা নিজেদের সঠিকভাবে ভর্তি যুদ্ধে প্রস্তুত করতে পারবে।

 

বলা হয়, কঠিন প্রস্তুতি, সহজ যুদ্ধ। তাই প্রস্তুতি যত কঠিন হবে পরীক্ষা তত সহজ হয়ে যাবে।  যেহেতু পরীক্ষা নির্ধারিত সময়ে শুরু হচ্ছে না, তাই এইচএসসি পরীক্ষা শেষ হওয়ার পর বিশ্ববিদ্যালয়গুলো খুব কম সময়ের মধ্যেই পরীক্ষা নিয়ে নিবে।  কেননা তাদের একাডেমি ইয়ার বা সেমিস্টার শেষ করতে বেশি সময় লেগে যাবে। যেহেতু অধিকাংশ বিশ্ববিদ্যালয় জানুয়ারির শুরুর দিকেই তাদের ক্লাস নেওয়া শুরু করেন।  তাই এ বছরের এইচএসসি পরীক্ষার্থীরা কম সময় পাবেন ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য।  ধারণা করা হচ্ছে, ভর্তি পরীক্ষায় এ বছর মূল পাঠ্যবইয়ের উপরই বেশি জোর দেওয়া হবে।  অর্থাৎ পাঠ্যবইয়ে যাদের দক্ষতা যত বেশি হবে তারা ভর্তি পরীক্ষায়াও এগিয়ে থাকবে। পড়াশোনার কোন বিকল্প নেই।  এ ছুটির সময়কে ফলপ্রসূ করে তুলতে হবে। কঠোর পরিশ্রম করে কাজে লাগাতে হবে নিজের মেধাকে। তবেই হবে জয়।

 

সংশোধিত এইচএসসি রুটিন ২০২০ ডাউনলোড

এখান থেকে আপনি সংশোধিত এইচএসসি রুটিন ২০২০ ডাউনলোড করে নিতে পারবেন। এজন্য আপনার স্মার্টফোনে অবশ্যই ইন্টারনেট সুবিধা থাকতে হবে।  আর ইন্টারনেট সুবিধা থাকলে আপনি খুব সহজ উপায়ে সংশোধিত এইচএসসি রুটিন ডাউনলোড করে নিজের সংগ্রহে রাখতে পারবেন। আমরা নতুন রুটিন প্রকাশ হলে তা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করে দিবো।  তাছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট এবং শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে তা প্রকাশ করা হবে। এতে আপনার এইচএসসি রুটিন pdf ডাউনলোড করতে পারবেন।  তবে PDF HSC Routine পড়তে হলে অবশ্যই আপনার স্মার্টফোনে পিডিএফ রিডার থাকতে হবে। তাইলেই কেবল পিডিএফ ফাইল দেখতে পারবেন।

 

মাদ্রাসা ও কারিগরি বোর্ডের নতুন এইচএসসি রুটিন ২০২০

 

সাধারণ ৯টি শিক্ষাবোর্ডের সাথেই প্রকাশ করা হবে মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের নতুন এইচএসসি রুটিন।  তাই অন্যান্য বোর্ডের শিক্ষার্থীদের মত মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের রুটিন প্রকাশ হওয়া মাত্রই আমরা প্রকাশ করবো।  আপনারা জানেন, নভেল করোনা ভাইরাসের সংক্রমণের কারণে এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত রাখা হয়েছে।  তাই এই দুই বোর্ডের শিক্ষার্থীদের এই ছুটিকে কাজে লাগিয়ে পড়াশোনা চালিয়ে যেতে হবে।  দেশের করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই একযোগে শুরু হবে এইচএসসি ও সমমানের সকল পরীক্ষা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *